সুন্দর পরিবেশ গঠনে সকলকে সচেতন হওয়ার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুরে বিশ্ব পরিবেশ দিবস আলোচনা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘প্লাস্টিক দুষণ সমাধানে সামিল হই সকলে’ ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দুষণ’ এ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গার ও মেহেরপুরের বিভিন্ন স্থানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার র‌্যালি, আলোচনাসভা ও বৃক্ষরোপণ করা হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, পরিবেশ আমাদের রক্ষা করতেই হবেই; তা না হলে আমাদের সব সাফল্য বিলীন হয়ে যাবে। পরিবেশ দূষণ প্রতিরোধের বিভিন্ন দিক থাকলেও এবার বিশ^ পরিবেশ সংস্থা প্লাস্টিক দূষণের ওপর গুরুত্ব দিয়েছে। প্লাস্টিক যখন উৎপাদন শুরু হয়েছিলো তখন এর ক্ষতিকর দিক পর্যালোচনা করে দেখা হয়নি। মানুষও তখন অতোটা সচেতন ছিলো না। ১৯৭৪ সাল থেকে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপিত হচ্ছে। বক্তারা আরও বলেন, বিশে^র উন্নত দেশগুলোতে তারা প্লাস্টিক ব্যবহারের পরে যেখানে সেখানে ফেলে না; কিন্তু আমাদের দেশে আমরা যেখানে সেখানে ময়লা ফেলি, এটা আমরা স্বাধীনতা মনে করলেও আসলে এটা স্বাধীনতা নয়। আমাদের বুঝতে হবে স্বাধীনতা এবং স্বেচ্ছাচারিতা এক নয়। আমরা স্মার্ট দেশে রূপান্তর হতে যাচ্ছি। আমাদের চিন্তা-চেতনা আরও আধুনিক করতে হবে। বক্তারা বলেন, প্লাস্টিকের বিপরীতে সোনালি আঁশ পাট ও কাগজের উৎপাদন বৃদ্ধি করতে হবে। আমরা যদি পাট ও কাগজের ব্যবহার বৃদ্ধি করে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে ফেলতে পারি তা হলেই আজকের এই প্রতিপাদ্য সফল হবে। সুন্দর পরিবেশ গঠনে নিজেকে সচেতন হতে হবে এবং আশেপাশের সকলকে সচেতন করতে হবে।

চুয়াডাঙ্গায় সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কবীর হোসেন, ডা. শামীমা ইয়াসমিন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন প্রমুখ। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে রোপণের জন্য বৃক্ষ প্রদান করা হয়।

এদিকে, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে ডিসিকোর্ট চত্বরস্থ অবসর ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাপা’র চুয়াডাঙ্গা জেলা সভাপতি অধ্যক্ষ সিদ্দিকুর রহমান। বাপা’র চুয়াডাঙ্গা জেলা সাধারণ সম্পাদক অ্যাড. মানি খন্দকারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি দৈনিক মাথাভাঙ্গা পত্রিকার সম্পাদক ও প্রকাশক সরদার আল আমিন। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক শেখ সেলিম, মানবতা ফাউন্ডেশনের সভাপতি অ্যাড. নওশের আলী, অধ্যক্ষ মাহাবুবুল ইসলাম সেলিম, মুক্তিযোদ্ধা কমান্ডার হাফিজুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নারী সংগঠক আকাঙ্খা’র নির্বাহী পরিচালক মিসেস মিলি, নারী নেত্রী নাসরিন পারভিন প্রমুখ।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়। গতকাল সোমবার বেলা ১১ টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে বাজারের চৌরাস্তা প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা পরিষদে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাস, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান, সদর ইউপি চেয়ারম্যান হযরত আলী, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল কবির ইউসুফ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাজু আহমেদ রিংকু প্রমুখ।

এদিকে, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দামুড়হুদায় গাছের চারা রোপণ করা হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা কৃষি অফিসের উদ্যোগে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সহযোগিতায় দামুড়হুদা উপজেলা চত্বরসহ বিভিন্ন জায়গায় গাছের চারা রোপণ করা হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল সোমবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। উপজেলা নির্বাহী অফিসার মো. রোকুনুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র, উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তার, থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মতিয়ার রহমান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ। এছাড়াও গতকাল করতোয়া মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। প্রধান শিক্ষক তৌফিক ইসলাম আলোচনাসভায় সভাপতিত্ব করেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. আজিজুল ইসলাম আলোচনা সভায় বক্তব্য রাখেন। এ সময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার আজমল হোসেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম রাব্বানী সোহেল, রিফাত জাহান, দেবাংশু বিশ্বাস, মেহেরপুর জেলা শিক্ষা অফিসার আব্বাস উদ্দিন, মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কাজী আনিসুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। আলোচনাসভায় জেলা প্রশাসক আজিজুল ইসলাম প্লাস্টিক বর্জ্য সঠিকভাবে বিনষ্ট করার ব্যাপারে সকলের প্রতি আহ্বান জানান। এর আগে জেলা প্রশাসক মো. আজিজুল ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মেহেরপুর জেলা পুলিশের উদ্যোগে মেহেরপুর বিএটিবি’র সহযোগিতায় বৃক্ষরোপণ করা হয়েছে। এদিন দুপুরের দিকে মেহেরপুর পুলিশ লাইনে বেশকিছু ঔষধি গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। পুলিশ সুপার রাফিউল আলম উপস্থিত থেকে কয়েকটি ঔষধি গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। মেহেরপুর বিএটিবি’র আঞ্চলিক ব্যবস্থাপক সাজ্জাদ আহমেদ তালুকদারসহ পুলিশের অন্যান্য কর্মকর্তাগণ এ সময় সেখানে উপস্থিত ছিলেন।

এদিকে নেসলে মেহেরপুর শাখার উদ্যোগে এদিন সকালের দিকে মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে কয়েকটি আমের চারা রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। জেলা শিক্ষা অফিসার আব্বাস উদ্দিন উপস্থিত থেকে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কাজী আনিসুজ্জামানসহ নেসলের প্রতিনিধিগণ সেখানে উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More