চুয়াডাঙ্গা ও মেহেরপুরে জাতীয় কন্যা শিশু দিবস পালিত : আলোচনাসভায় বক্তারা

নারীদের পিছিয়ে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়

স্টাফ রিপোর্টার: জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের যৌথ আয়োজনে র‌্যালি, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো “আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার”। এসব অনুষ্ঠানে বক্তারা বলেন, মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সেবা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর প্রতি সকল প্রকার সহিংসা ও বলপূর্বক বাল্যবিয়ে রোধে কার্যকর ভূমিকা রাখা এ দিবসটির উদ্দেশ্য। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। নারীদের পিছিয়ে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। বক্তারা আরও বলেন, বর্তমান সরকার বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নারী শিক্ষার হার বৃদ্ধি ও কর্মক্ষেত্রে নারী এগিয়ে আনার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বাল্যবিয়ের কারণে নারী নির্যাতন, তালাক, বহুবিয়েসহ নারী প্রতি সহিংস ঘটনা বৃদ্ধি পাচ্ছে। তার পরও গ্রাম এলাকার মানুষ তাদের মেয়েদের চুরি করে বাল্যবিয়ে দিয়ে দিচ্ছে। যদি আমরা আমাদের মেয়েদের বাল্যবিয়ে দেয়া বন্ধ করে লেখাপড়া শিখিয়ে মানব সম্পদে পরিণত করি তাহলে নারীর প্রতি বৈষম্য কমে আসবে। প্রশাসনের একার পক্ষে খোঁজ নিয়ে বাল্যবিয়ে বন্ধ করা সম্ভব নয়। এ জন্য অবিভাবকদের এগিয়ে আসতে হবে। কোথাও বাল্যবিয়ের আয়োজন করা হলে প্রশাসনকে সংবাদ দিয়ে সহযোগিতার করার আহ্বান জানানো হয়।
লিঙ্গ বৈষম্য দূর করতে প্রতি বছরের মতো চুয়াডাঙ্গাতে জাতীয় কন্যা শিশু দিবস পালন করা হয়। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও জেলা মহিলা অধিদফতর এ দিবস উপলক্ষে ভার্চ্যুয়াল আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক আব্দুল আওয়ালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রমাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ ইয়া খান, এডিএম মুনিরা পারভিন, অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু রাশেল। সংযুক্ত ছিলেন জেলা পর্যায়ের সকল কর্মকর্তা, এনজিও প্রতিনিধিরা।
দামুড়হুদা অফিস জানিয়েছে, চুয়াডাঙ্গার দামুড়হুদায় জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে এ সভার আয়োজন করা হয়। নির্বাহী অফিসার দিলারা রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। এসময় উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা খাতুন, উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, সমবায় অফিসার হারুন অর রশিদ, আইসিটি প্রোগ্রামার আনিছুর রহমান, একাডেমিক সুপার ভাইজার রাফিজুল ইসলাম, কিশোর-কিশোরী ক্লাবের সুপারভাইজার এম কাবিল উদ্দীনসহ আইজিএ এর ৪০জন প্রশিক্ষনার্থী। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে জাহান।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের যৌথ উদ্যোগে গতকাল বুধবার উপজেলা পরিষদ হতে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মেহেরপুর জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে আলোচনাসভার আয়োজন করা হয়। গতকাল বুধবার সকালে জুমের মাধ্যমে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. তৌফিকুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক নাসিমা খাতুন, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, ব্রাকের জেলা ব্যবস্থাপক ফজলুর রহমান, মহিলা বিষয়ক অধিদফতরের ট্রেড ইন্সট্রাক্টর মীর দানিল হোসেন প্রমুখ।
এদিকে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মেহেরপুর ব্রাক ও প্রত্যাশার যৌথ উদ্যোগে আলোচনাসভা ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক নাসিমা খাতুনের সভাপতিত্বে জেলা মহিলা বিষয়ক অধিদফতর মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন প্রত্যাশার সমন্বয়কারী মালা সরকার, ব্রাকের জেলা ব্যবস্থাপক ফজলুর রহমান, সিডিপির কো-অর্ডিনেটর জনপি বিশ্বাস প্রমুখ। পরে কুইজ প্রতিযোগিতা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনীতে জাতীয় কন্যা শিশু দিবস পালনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে গতকাল বুধবার সকালে ইউএনও সভাকক্ষে এ সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক। গাংনী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন, উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের প্রশিক্ষক আরিফা খাতুন, আইজিএ প্রকল্পের বিউটিফিকেশন প্রশিক্ষক নার্গিস সুলতানা, ব্লগবাটিক প্রশিক্ষক তালিমুন নেছাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা হলরুমে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, প্রাথমিক শিক্ষা অফিসার বেলায়েত হোসেন প্রমুখ। সঞ্চালনায় ছিলেন উপজেলা তথ্য আপা খন্দকার তানিয়া আক্তার।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More