চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস পালন

অধিকার আদায়ের যোগ্যতা অর্জন করতে হবে নারীদের : প্রধানমন্ত্রী

মাথাভাঙ্গা ডেস্ক: ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’ এ সেøাগানে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে মানবন্ধন, র‌্যালি আলোচনাসভার আয়োজন করা হয়। আন্তর্জাতিক নারী দিবসের আলোচনাসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অধিকার আদায়ের যোগ্যতা অর্জন করতে হবে নারীদের।’ গতকাল সোমবার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি আন্তর্জাতিক নারী দিবস অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘নারীর সুরক্ষা নিশ্চিতে নানা ধরনের আইন প্রণয়ন করেছে বর্তমান সরকার। টাকার অভাবে যেন নারীরা আইনি সহযোগিতা থেকে বঞ্চিত না হয়, সে ব্যবস্থা করা হচ্ছে।’ নারীর সামগ্রিক উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতার দেখানো পথে বর্তমান সরকার নারীর উন্নয়নে কাজ করে যাচ্ছে।’ এর আগে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক বাণীতে বিশ্বের সব নারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘নারী আন্দোলনের ইতিহাসে আজ এক গৌরবময় দিন। দীর্ঘ কর্মঘণ্টা আর মজুরি বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হয়ে নারী আদায় করেছিলো তার অধিকার। আদায় করেছিলো বিশ্ব সমীহ। নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সব অগ্রগতি এবং উন্নয়নে করেছে সম-অংশীদারি। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।’
চুয়াডাঙ্গায় সোমবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. আবু তারেক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন, ডা. আওলিয়ার রহমান ও মহিলা বিষয়ক অধিদফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মাকসুরা জান্নাত। পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেনের সঞ্চালনায় সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহজাদী মিলি, জেলা পরিষদ সদস্য নুরুন্নাহার কাকলি, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা ছন্দা, ওসিসি কর্মকর্তা ইলনিন সুলতানা, আকাক্সক্ষার নির্বাহী পরিচালক শাহিন সুলতানা মিলি, ওয়েভ ফাউন্ডেশনের হুসনে আরা ও কানিজ সুলতানা, জয়িতা লায়লা আরজুমান্দ বানু ও ব্র্যাকের পারভীন সুলতানা বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরু পবিত্র কোরআন তেলওয়াত করেন আকলিমা খাতুন। এ সময় মহিলা বিষয়ক অধিদফতরের জেলা ফিল্ড সুপারভাইজার কাবিল উদ্দিন, সংগঠনের প্রশিক্ষণার্থীগণ, বিভিন্ন দফতরের কর্মকর্তাগণ এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
অপর দিকে, দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা পৌরসভার উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সাড়ে সাড়ে ১০টায় পৌরসভা চত্বর একটি শোভাযাত্রা রেব করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌরসভা মিলনায়তনে এসে শেষ হয়। পরে আলোচনাসভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র-১ সুলতানা আঞ্জু রতœা। প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন। টিকা সুপারভাইজার মো. আলী হোসেনের সঞ্চালনায় ৪নং ওয়ার্ড কাউন্সিলর মাফিজুর রহমান বক্তব্য রাখেন। এ সময় পৌরসভার সচিব কাজী শরিফুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী আয়ুব আলী বিশ্বাস, সংরক্ষিত কাউন্সিলর শাহিনা সুলতানা ও শেফালী খাতুন, কাউন্সিলর মুনছুর আলী মনো, আব্দুল আজিজ জোয়ার্দ্দার, মহলদার ইমরান, মুন্সি আলাউদ্দিন আহম্মেদ, ফরজ আলী শেখ, উজ্জ্বল হোসেন, সাইফুল ইসলাম ও কামরুজ্জামান চাঁদ, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন ওয়ার্ড পর্যায়ের নারীরা উপস্থিত ছিলেন।
এদিকে এডাব চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে গতকাল সোমবার বিকেল ৪টার সময় প্রত্যাশা সামজিক উন্নয়ন সংস্থার সভাকক্ষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এডাব চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি আকরামুল হক বিশ^াস খোকনের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা দুর্নীতি দমন প্রতিরোধ কমিটির সেক্রেটারি রেবেকা সুলতানা। স্বাগতিক বক্তব্য রাখেন এডাব জেলা কমিটির সেক্রেটারি রিসোর নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রত্যাশার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন, পল্লী উন্নয়ন সংস্থা (পাস) এর নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, গ্রামীণ সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমান লিপু, ছাত্রী নওরিন নাহার। অনুষ্ঠান পরিচালনা করেন রিসোর সমন্বয়কারী দারুল ইসলাম।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় দিবসটি উপলক্ষে গতকাল সোমবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা খাতুন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মতিন। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য বিভাগের আরএমও ডা. ফারহানা ওয়াহিদ, উপজেলা মৎস্য কর্মকর্তা ভারপ্রাপ্ত কর্মকর্তা আয়ুব আলী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপজেলা একাডেমিক সুপারভাইজার রাফিজুল ইসলাম, আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে জাহান ববি।
মেহেরপুর অফিস জানিয়েছে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনাসভায় জুমের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক নাসিমা সুলতানা। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সহ-সভাপতি আব্দুল হালিম, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের আহবায়ক প্রফেসর হাসানুজ্জামান মালেক, জেলা জাতীয় মহিলা সংস্থার সভানেত্রী শামীম আরা হীরা প্রমুখ।
অপরদিকে, জাতীয় সমাজকল্যাণ পরিষদের উদ্যোগে মেহেরপুর জেলা সমাজসেবা অধিদফতরের সহযোগিতয় সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সেলাই মেশিন বিতরণ করা হয়। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান উপস্থিত থেকে মেহেরপুরের বিভিন্ন গ্রামের ৪ জন নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ করেন। সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে অন্যদের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক কাজী কাদের মোহাম্মদ ফজলে রাব্বী, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সহ-সভাপতি আব্দুল হালিম, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের আহবায়ক প্রফেসর হাসানুজ্জামান মালেক, মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক নাসিমা সুলতানা। জেলা জাতীয় মহিলা সংস্থার সভানেত্রী শামীম আরা হীরা প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে, মেহেরপুর পৌরসভার আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকাল ১১টার দিকে পৌরসভার প্রাঙ্গণ থেকে প্রধান অতিথি পৌর মেয়র মাহফুজুর রহমান রিটনের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হোটেল বাজার মোড় হয়ে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে পৌর চত্বরে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন পৌর প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন, নুরুল আশরাফ রাজিব, আলপনা খাতুন প্রমুখ। এ সময় শ শ নারীরা উপস্থিত ছিলেন। সহযোগিতায় ছিলো তৃতীয় নগর পরিচালনা ও অবকাঠামো উন্নয়নকরন প্রকল্প ও স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতর।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, নানা কর্মসূচির মধ্যদিয়ে মেহেরপুর গাংনী উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা খাতুনের নেতৃত্বে র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে সম্পন্ন হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি সিরাজুল ইসলাম, নারীনেত্রী নুর জাহান বেগম, মহিলা বিষয়ক কার্যালয়ের প্রশিক্ষক নার্গিস সুলতানাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। অনুষ্ঠানে আরও অংশগ্রহণ করে নারী ও শিশু নিয়ে কর্মরত কিছু এনজিও প্রতিষ্ঠান। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সহকারি কমিশনার (ভূমি) নুর এ আলম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর মুজিবনগরে গুড নেইবারস্ বাংলাদেশের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেল ৪টায় দিকে অফিস চত্বরে আলোচনাসভায় মেহেরপুর সিডিপি’র প্রজেক্ট ম্যানেজার লিংকন রায়’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা মহিলা বিষয়ক অফিসার তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ডা. সাজদীপ ইসলাম, কমিউনিটি ডেভেলভমেন্ট কমিটির সভাপতি মি. সংকর বিশ্বাস, শিক্ষিকা ঝরর্না খাতুন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন প্রোগাম অফিসার তসলিমা খাতুন। আলোচনাসভায় ওই প্রতিষ্ঠানের স্পন্সর ছাত্র-ছাত্রীর মায়েরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে মায়েদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
অপর দিকে, মুজিবনগর উপজেলা মহিলা বিষয়ক অফিসের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ১০টায় উপজেলা হলরুমে মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুজিবনগরের সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলম। উপজেলা তথ্য আপা খন্দকার তানিয়া আক্তারের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, কৃষি অফিসার আনিসুজ্জামান খানসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কোটচাঁদপুরে আন্তর্জাতিক নারী দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালন করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে মুক্তিযুদ্ধ ও মুজিবশতবর্ষসহ করোনা পরিস্থিতিতে নারী নেতৃত্ব এবং নারীর বলিষ্ঠ অবদান শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপন। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগ সভাপতি শরিফুন্নেছা মিকি। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র সহিদুজ্জামান সেলিম, থানার অফিসার ইনচার্জ মাহবুবুর আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সাদিয়া আক্তার পিংকি, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. আয়েশা আক্তার শীলা, পৌর আওয়ামী লীগ আহবায়ক ফারজেল হোসেন, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান, নওশের আলী, আব্দুল মতিন, আব্দুল হান্নান, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনটি পরিচালনা করেন মহিলা বিষয়ক কর্মকর্তা শিলা বেগম।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের মহেশপুরের ফতেপুর গাজীরন নেছা বালিকা বিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবসে এইচআরডিএফের উদ্যোগে র‌্যালি, আলোচনাসভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শারমিন সুলতানা লাবনীর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন ঝিনাইদহ এইচআরডিএফের সভাপতি আব্দুর রহমান, ফতেপুর ইউপি সদস্য আশাদুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, সহকারী শিক্ষিকা নাসরিন খাতুন, ওয়ালিউল ইসলাম, গোলাপী খাতুন, আফসানা মিম প্রমুখ। এর আগে ফতেপুর-মহেশপুর সড়কে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More