উত্তেজনার মধ্যদিয়ে চুয়াডাঙ্গা পৌর ও সদর উপজেলা আ.লীগের সম্মেলন সম্পন্ন

সদর উপজেলায় সভাপতি আব্দুর রহমান সাধারণ সম্পাদক মানিক

পৌর সভাপতি আলাউদ্দীন হেলা সাধারণ সম্পাদক আব্দুল কাদের

 

জিয়াউর রহমান জিয়া: উত্তেজনার মধ্যদিয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন হয়েছে।  সম্মেলনে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে পাল্টাপাল্টি ধাওয়া, চেয়ার ছোড়াছুড়ি ও সেøাগান দেয়ার ঘটনা ঘটেছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে জেলা শহর থেকে ১০ কিলোমিটার দূরে সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজমাঠে সম্মেলনস্থলে এ ঘটনা ঘটে। উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই সন্ধ্যায় সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগের নবগঠিত কমিটি ঘোষণা করা হয়। নবগঠিত কমিটির চুয়াডাঙ্গা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে শংকরচন্দ্র ইউপির চেয়ারম্যান আব্দুর রহমান ও সাধারণ সম্পাদক হিসেবে কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলী আহাম্মেদ হাসানুজ্জামান মানিকের নাম ঘোষণা করা হয়। আলোচনার মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে অনুমোদনের জন্য কেন্দ্রে পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে। অনুষ্ঠানের ২য় পর্বে কমিটির ঘোষণা দেয়া হয়। ১ম পর্বে যৌথভাবে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান নান্নু ও পৌর আ.লীগের বীর মুক্তিযোদ্ধা এবিএম জহুরুল ইসলাম জোয়ার্দ্দার।

চুয়াডাঙ্গা সদর উপজেলার সকল ইউনিয়নের সভাপতি ও পৌরসভার সকল ওয়ার্ড সভাপতির মাধ্যমে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। চুয়াডাঙ্গা সদর আওয়ামী লীগের পক্ষে শোক প্রস্তাব পেশ করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা আওয়ামী লীগের পক্ষে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাদত হোসেন, চুয়াডাঙ্গা পৌর আ.লীগের পক্ষে শোক প্রস্তাব পেশ করেন পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বলেন, বিএনপি-জামাত বার বার যেভাবে ষড়যন্ত্র শুরু করেছে তা মোকাবেলায় সকলকে দলের জন্য এক হয়ে কাজ করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা এদেশের স্বাধীনতা অর্জন করেছি। আজ তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার চেষ্টা করে যাচ্ছে। দারিদ্র ও ক্ষুদামুক্ত করে দেশকে আজ উন্নয়নশীল দেশে উন্নতি চেষ্টা করে যাচ্ছেন। ৪১ সালের মধ্যে তা করা সম্ভব করতে জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিএনপি-জামায়াত’র ১৫ আগস্ট বোমা হামলার বিচার করা যাবে বলে ছিলো তার ও বিচার হয়েছে। আজকাল বিএনপির নেতা ফখরুল সাহেব বলে বেড়ান পাকিস্তানের আমল ভালো ছিলো; সে তো বলবেই তার পিতা শান্তি কমিটির সদস্য ছিলো। তার মুখে আর কি কথা আসতে পারে? আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ঘরে ঘরে বিদ্যুত দিয়েছে, দেশে খাদ্য কোনো ঘাটতি নেই। বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালীন দেশে খাদ্য ঘাটতি করে রেখেছিলো; তা আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি। সামনে নির্বাচন দলের মধ্যে বিভেদ করা যাবে না; সবাইকে কাধে কাধ মিলিয়ে কাজ করতে হবে।

উদ্বোধনী বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি বলেন, আওয়ামী লীগ বঙ্গবন্ধুর হাতে গড়া দল। আমাদের নেতাকর্মীদের সবার সাথে সুসম্পর্ক রাখতে হবে। না হলে দলীয় একতা শৃঙ্খলা নষ্ট হবে। তিনি বিএনপির উদ্দেশে বলেন, কয়েকটি জনসভায় মানুষ এসেছে বলে তার ভাবতে শুরু করেছে তারা ক্ষমতায় চলে গেছে। আমি তাদের কে বলতে চাই, আমরা যদি মাঠে নামি তাহলে কি হবে? বিএনপি-জামায়াতকে প্রতিহত করতে হবে। কারো রক্তচক্ষু দেখে ভয় পায় না। আমাদের শক্তি জনগণ। বঙ্গবন্ধু কন্যা দেশনেত্রী শেখ হাসিনাকে বিএনপি-জামায়াতের দোষরা ২৯বার হত্যার চেষ্টা চালিয়েছে। আল্লাহ তাকে বারবার মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে দিয়েছেন। তার নেতৃত্বে এই দেশকে উন্নয়ন করবে।

এদিকে, প্রত্যক্ষদর্শী ও দলীয় নেতাকর্মী সূত্রে জানা যায়, বেলা সাড়ে ১১টায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলী আজগারসহ কেন্দ্রীয় নেতারা সম্মেলনস্থলে আসেন। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ারদার, যুগ্মআহ্বায়ক জিল্লুর রহমানসহ একদল তরুণ কার্ড ঝুলিয়ে সম্মেলনস্থলে ঢুকতে যান। এ সময় কুতুবপুর ইউপি (ইউপি) চেয়ারম্যান আলী আহাম্মেদ হাসানুজ্জামান ও তার অনুসারীরা লাঠিসোঁটা নিয়ে তাদের ধাওয়া করে। পরে অতিথিরা মূল মঞ্চে উঠলে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে সম্মেলন শুরু হয়। জাতীয় সংগীত শেষ হতে না হতেই হামলার শিকার হন তরুণেরা। পরে তরুণেরা লাঠিসোঁটা নিয়ে পাল্টা আক্রমণ করলে সম্মেলনের মূল মঞ্চের পাশে চরম উত্তেজনা দেখা যায়। পুলিশ বাঁশি বাজিয়ে উভয়পক্ষকে ছত্রভঙ্গ করার চেষ্টা করেন। এরপর কেন্দ্রীয় ও স্থানীয় জ্যেষ্ঠ নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

দুপুর ১২টায় আবার শুরু হয় সম্মেলন। সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মান্নান ও পৌর আওয়ামী লীগের সভাপতি জহুরুল ইসলাম জোয়ারদারের যৌথ সভাপতিত্বে জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার সম্মেলন উদ্বোধন ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, ‘দয়া করে দলের ভেতরে কেউ বিভেদ সৃষ্টি করতে আসবেন না। এখন সময় ঐক্যবদ্ধ রাজনীতির। ঐক্যবদ্ধ থাকলে যেকোনো অপশক্তিকে মোকাবেলা করতে আমরা সক্ষম হব।’

সম্মেলনের কার্যক্রম এগিয়ে যাচ্ছিলো। এর মধ্যে সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাদত হোসেন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ আলাউদ্দিন প্রতিবেদন উপস্থাপন করেন। এরপর কুতুবপুর ইউপির চেয়ারম্যান আলী আহাম্মেদ হাসানুজ্জামান শুভেচ্ছা বক্তব্য শুরু করেন। বক্তৃতায় যুবলীগের আহ্বায়ক নঈম হাসান ও তার অনুসারীদের উদ্দেশে আলী আহাম্মেদ হাসানুজ্জামান বলেন, ‘আমি যদি হুকুম দিই, তাহলে একজনও সুস্থভাবে ফিরে যেতে পারবেন না।’

এমন বক্তব্যে নঈম হাসান ও তারা অনুসারীরা ক্ষুব্ধ হন। তারা আলী আহাম্মেদ হাসানুজ্জামানের দিকে তেড়ে যান এবং চেয়ার ছোড়াছুড়ি করেন। সম্মেলনস্থলে উপস্থিত দলীয় নেতা-কর্মীরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়েন। এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে সন্ধ্যায় দ্বিতীয় পর্ব শুরু হয়। ২য় পর্বে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সংদস্য জেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। তিনি বিগত কমিটি বিলুপ্ত করেন। কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক আনুষ্ঠানিকভাবে কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন। নবগঠিত কমিটির চুয়াডাঙ্গা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে শংকরচন্দ্র ইউপির চেয়ারম্যান আবদুর রহমান ও সাধারণ সম্পাদক হিসেবে কুতুবপর ইউপি চেয়ারম্যান আলী আহাম্মেদ হাসানুজ্জামান মানিকের নাম ঘোষণা করা হয়। আর পৌর আওয়ামী লীগের সভাপতি হয়েছেন মোহাম্মদ আলাউদ্দীন হেলা ও সাধারণ সম্পাদক হয়েছেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. আব্দুল কাদের। সেই সঙ্গে হাত তুলে ধরে তাদের পরিচয় করিয়ে দেন তিনি। কমিটি ঘোষণার পরে মঞ্চ ঘিরে আবারও উত্তেজনা দেখা যায়। এ সময় জেলা ও গোয়েন্দা পুলিশ কলেজের গেট বন্ধ করে কঠোর অবস্থান নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সম্মেলনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম বলেন, ‘হিংসা-বিভেদ ভুলে ঐক্যের রাজনীতি আমাদের লক্ষ্য।’

বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য গ্লোরিয়া সরকার বলেন, ‘ভাই লীগ, দাদা লীগ ও দিদি লীগের দিন এখন শেষ। নিজেদের মধ্যে লাঠালাঠি করবেন না। লাঠি রাখবেন, সামনে জামায়াত-বিএনপিকে মোকাবেলায়।’

সম্মেলনে বক্তব্য দেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য আমিরুল ইসলাম, হোসনে আরা লুৎফা, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলী আজগার প্রমুখ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আ.লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাড. আমিরুল আলম নিরব এমপি, পারভীন জামান কল্পনা, অ্যাড. সফুয়া খাতুন এমপি, গ্লোরিয়া সরকার ঝর্না এমপি, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলি আজগর টগর এমপি, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম, চুয়াডাঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান জেলা আ.লীগের সহসভাপতি আসাদুল হক বিশ^াস, সাবেক সংসদ সদস্য শিরিন নাঈম পুনম, জেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, আব্দুল মালেক, মাসুদুরজ্জামান লিটু বিশ্বাস, চুয়াডাঙ্গা জেলা কৃষক লীগের সাবেক সভাপতি হাজি আজিজুল হক বিশ^াস, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গা পৌর মেয়র মুন্সি জাহাঙ্গীর আলম মালিক খোকন, কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির সদস্য এমএ রাজ্জাক খান, চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আহবায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা জেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক ওবায়দুর রহমান চৌধরী জিপু, জেলা কৃষকলীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুল ইসলাম চন্দন, কুতুবপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজি মজিবর রহমান প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের ও কুতুবপুর ইউনিয়ন আ.লীগের যুগ্মসম্পাদক রাকিবুল ইসলাম।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সকাল থেকে সম্মেলনস্থলে ছিলেন সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আনিসুজ্জামান লালন। দুপুরের পর সেখানে যোগ দেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু তারেক। আনিসুজ্জামান লালন বলেন, সম্মেলনস্থলে কয়েক দফা পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটলেও পুলিশের সরব উপস্থিতির কারণে রক্তারক্তি হয়নি।

প্রসঙ্গত, দীর্ঘ ১৮ বছর পর চুয়াডাঙ্গা সদর উপজেলা ও চুয়াডাঙ্গা পৌর আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করা হলো। এর আগে ২০০৪ সালের ২৫ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা পৌর এবং ওই বছরের ১৫ ফেব্রুয়ারি সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ১৮ বছর এই দুটি গুরুত্বপূর্ণ ইউনিটের কোনো সম্মেলন হয়নি এতোদিন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More