বদলি ও সমন্বয়কৃত অবসরে যাওয়া শ্রমিক-কর্মচারীর পাওনা পরিশোধ করবে কেরুজ চিনিকল

দর্শনা অফিস: দর্শনা কেরুজ চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আহম্মেদ সবুজ ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুদের সহযোগিতায় ফিরে পেলো বদলী ও সমন্বয়কৃত শ্রমিক-কর্মচারীর পাওনা টাকা।
সূত্রে জানা যায়, আখ স্বল্পতা ও লোকসানের কারণে দেশের ৬টি চিনিকল বন্ধ করে দেয় সরকার। বন্ধ হওয়া চিনিকলের বদলি ও সমন্বয়ের মাধ্যমে ২৫৭ জন শ্রমিক-কর্মচারী দর্শনা কেরু অ্যান্ড কোম্পানীর চিনিকলে যোগদান করেন। এ যোগদানকৃত শ্রমিক-কর্মচারীদের অনেকে ইতোমধ্যে অবসর গ্রহণ করেছেন। অবসর গ্রহণকৃত শ্রমিক-কর্মচারীরা তাদের বেতনভাতা, গ্র্যাচুইটিসহ সকল পাওনাদি বুঝে পাওয়া নিয়ে দুঃচিন্তাগ্রস্ত হয়ে পড়েন। এতে বাংলাদেশ চিনিশিল্প শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সভাপতি ও দর্শনা কেরুজ চিনিকলের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুদের হস্তক্ষেপ ও ইউনিয়ন সভাপতি ফিরোজ আহমেদ সবুজের সহযোগিতায় সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের সাথে বৈঠকের মাধ্যমে বদলি/সমন্বয়কৃত শ্রমিক ও কর্মচারীদের যাবতীয় পাওনা পরিশোধ সংক্রান্ত সুরাহ হয়। তারই পরিপ্রেক্ষেতি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চিফ অব পার্সোনাল মো. রফিকুল ইসলাম ও ভারপ্রাপ্ত মহা-ব্যাবস্থাপক (সংস্থাপন) সাকী মাহমুদ ইসমাইল স্বাক্ষরিত দর্শনা কেরু অ্যান্ড কোম্পানী সসুদয় পাওনা টাকা পরিশোধ করবে এই মর্মে একটি পত্র প্রেরণ করে প্রতিষ্ঠানে।
প্রেরিত পত্রে বলা হয়, বদলি/সমন্বয়কৃত শ্রমিক ও কর্মচারীদের যাবতীয় পাওনা পরিশোধ সংক্রান্তে উপযুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, সংস্থার চলতি বছরের ১১ আগস্ট তারিখের ২৪৯৭ তম বোর্ড সভা নিম্নরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয় স্থগিত চিনিকলগুলোর বিষয়ে কোনরূপ সরকারি সিদ্ধান্ত না আসায় সাশ্রয়ের স্বার্থে স্থগিতকৃত মিল/প্রতিষ্ঠান হতে চলমান মিলসমূহে জনবল বদলি করা হয়। এ বদলীকৃত জনবলের বেতনভাতা, গ্র্যাচুইটিসহ সকল পাওনাদি বর্তমানে পদায়নকৃত মিল হতে দেয়া হবে এবং বদলিকৃত জনবলের বদলি হওয়ার পূর্বের পাওনাদি পূর্ববর্তী মিলের নামে ডেবিট করার মাধ্যমে সমন্বয় করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত উপরিউক্ত বোর্ড সভার সিদ্ধান্তের আলোকে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
এ সংক্রান্ত বিষয়ে অনুলিপি প্রদান করা হয় সহ-ব্যবস্থাপক/উপ-ব্যবস্থাপক (সমন্বয়), পরিচালক (সচিব মহোদয়ের উপ-ব্যবস্থাপক (সমন্বয়), বিএসএফআইসি, ঢাকা। হিসাব নিয়ন্ত্রক, বিএসএফআইসি, ঢাকা। অফিস কপি।
বদলি ও সমন্বয়ের মাধ্যমে দর্শনা কেরুজ চিনিকলে যোগদান করা শ্রমিক-কর্মচারীরা বাংলাদেশ চিনিশিল্প ফেডারেশনের সভাপতি ও দর্শনা শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুদ ও সভাপতি ফিরোজ আহমেদ সবুজসহ সকল নেতৃবৃন্দের সাধুবাদ জানিয়েছে। বাংলাদেশ চিনিশিল্প ফেডারেশনের সভাপতি ও দর্শনা কেরুজ চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুদ বলেন, বদলি ও সমন্বয়কৃত শ্রমিক-কর্মচারীদের অফিস অর্ডারে উল্লেখ করা হয় কর্মরত পূর্ববর্তী মিল থেকে গ্রাচ্যুইটিসহ অন্যান্য সমুদয় পাওনা পরিশোধ করার কথা বলা হয়। ইতোমধ্যে অবসর বা মৃত্যু বরণকারীদের সমুদয় পাওনা বুঝে পেতে তাদেরকে এ মিল হতে ও মিল ছুটাছুটির ফলে পাওনা বুঝে পেতে হয়রানীর শিকার হতে হয়। এ হয়রানীর কবল থেকে শ্রমিক-কর্মচারীদের ন্যায্য পাওনা সমাধানের কল্পে চিনিশিল্প করপোরেশনের নেতৃবৃন্দদের সঙ্গে বোর্ড মিটিংয়ের মাধ্যমে সুরাহ করা হয়। এতে করে অবসর বা মৃত্যু বরণকারীদের সমুদয় পাওনা বুঝে পেতে তাদের আর এ মিল ও মিলে ছুটাছুটি করতে হবে না, তারা দর্শনা কেরু এ্যান্ড কোম্পানী হতে সমুদয় টাকা পেয়ে যাবে।
দর্শনা কেরুজ চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আহমেদ সবুজ বলেন, একজন শ্রমিক-কর্মচারীর অবসরে যাওয়ার পর তার শেষ সম্বল বেতনভাতা, গ্র্যাচুইটিসহ সকল পাওনাদি টাকা। কিন্তু সে টাকা পেতে একজন শ্রমিক-কর্মচারীর বেগ পেতে হয় তাহলে এরমত কষ্টদায়ক আর কিছু হতে পারে না। তাই একজন শ্রমিক নেতা হিসেবে আমাদের কর্তব্য শ্রমিকদের পাশে থেকে তাদের ন্যায্য হিস্যা পাইয়ে দেয়া।
যেহেতু তারা বদলি/সমন্বয়কৃত শ্রমিক ও কর্মচারী এজন্য তাদেরকে পূর্বের চিনিকল হতে সমুদয় পাওনা বুঝে নেয়ার কথা। তাই একজন শ্রমিক-কর্মচারী সমন্বয়ের মাধ্যমে একপ্রতিষ্ঠানে যোগদান করার ফলে তাদের ব্যাপক সমস্যার মধ্যে পড়তে হয়। সে সমাধান কল্পে বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত সফল হয়। যার ফলে তারা যাবতীয় পাওনা পরিশোধ করবে কেরু। যার ফলে অন্য চিনিকল হতে বদলি বা সমন্বয়কৃত অবসর গ্রহণ করা শ্রমিক-কর্মচারী হয়রানী থেকে রেহায় করে পাওনাদি পাইয়ে দেয়া আমাদের স্বার্থকতা।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More