বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের দীপ্ত শপথ

মাথাভাঙ্গা ডেস্ক: দেশবিরোধী সব ষড়যন্ত্র রুখে দিয়ে সন্ত্রাস-নাশকতা-জঙ্গিবাদ ও ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের দীপ্ত শপথে বুধবার বাঙালি জাতি শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ নামক রাষ্ট্রের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুকে। কৃতজ্ঞ জাতি সাম্প্রদায়িক অপশক্তিকে পরাজিত করে দেশের চলমান উন্নয়ন-অগ্রগতির ধারা অব্যাহত এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের শপথও নিয়েছেন। যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় নানা আয়োজনের মধ্যদিয়ে চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। একই সাথে দিনটিকে জাতীয় শিশু-কিশোর দিবস হিসেবেও উদযাপন করা হয়। এবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর হওয়ায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে নতুন মাত্রা যোগ হয়েছে। দিবসটি উপলক্ষে কেক কাটা, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, স্বেচ্ছায় রক্তদান, মিলাদ ও দোয়া মাহফিল, দুস্থ ও অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দশ দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির উদ্বোধনসহ সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
চুয়াডাঙ্গায় জাঁকজমকপূর্ণ আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সূর্যোদ্বয়ের সাথে সাথে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভসূচনা করা হয়। সকাল সাড়ে ৬টায় চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জেয়ার্দ্দার ছেলুন ও দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জেয়ার্দ্দার ছেলুনসহ জেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগসহ আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন আহামেদ, যুগ্মসাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামসুজ্জোহা, সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, দফতর সম্পাদক অ্যাডভোকেট আবু তালেব বিশ্বাস, যুব ও ক্রীড়া সম্পাদক আরশাদ উদ্দিন আহামেদ চন্দন, উপ-প্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাস, কোষাধ্যক্ষ আলী রেজা সজল, কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট বেলাল হোসেন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা, জেলা শ্রমিকলীগের সভাপতি আফজালুল হক, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের, রেজাউল করিম, আব্দুর রশিদ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, যুব মহিলা লীগের আহ্বায়ক আফরোজা পারভীন প্রমুখ।
এদিকে, সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। শোভাযাত্রাটি শহরের শহীদ হাসান চত্বর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে ডিসি সাহিত্য মঞ্চে শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার ও পুলিশ সুপার জাহিদুল ইসলাম। কেক কাটা শেষে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আজিজুর রহমান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। পরে রচনা, চিত্রাঙ্কনসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়া জয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমি ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
বিকেল সাড়ে ৪টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন আহামেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাসের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, অ্যাড শামসুজ্জোহা, যুব ও ক্রীড়া সম্পাদক আরশাদ উদ্দিন আহামেদ চন্দন, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক হাবিল হোসেন জোয়ার্দ্দার, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, কার্যনির্বাহী সদস্য অ্যাড. বেলাল হোসেন পিপি, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা, জেলা শ্রমিকলীগের সভাপতি আফজালুল হক, যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুন নাহার কাকুলী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, যুব মহিলা লীগের আহ্বায়ক আফরোজা পারভীন, জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সহসভাপতি শাহাবুল হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক প্রমুখ। পরে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
সন্ধ্যায় জেলা পরিষদের আয়োজনে ডাকবাংলো চত্বরে কেককাটা, আলোচনাসভা, শিক্ষাবৃত্তি প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন খোকন। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। অনুষ্ঠানে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন বিশেষ অতিথি ছিলেন। চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মুন্সী মো. আবু সাইফের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলওয়াত করেন জেলা পরিষদ জামে মসজিদের ইমাম বায়েজিত হুসাইন। এ সময় জেলা পরিষদের সদস্য শহিদুল ইসলাম শাহান, জেলা আইনজীবী সমিতির সভাপতি আলমগীর হোসেন ও সাধারণ সম্পাদক তালিম হোসেন, রেডক্রিসেন্ট ইউনিটের ভাইস চেয়ারম্যান অ্যাড. সোহরাব হোসেন, কার্যনির্বাহী সদস্য অ্যাড. রফিকুল ইসলাম ও অ্যাড. এম.এম. শাহজাহান মুকুল, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, প্রথম আলোর সাংবাদিক শাহ আলম সনি, একুশে টিভির প্রতিনিধি আতিয়ার রহমান, পৌরসভার প্যানেল মেয়র-১ সুলতানা আঞ্জু রতœা, ভাইস চেয়ারম্যান শাহজাদী মিলি, জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা রমজান আলীসহ জেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারী এবং জেলা পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন জেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের হাতে শিক্ষাবৃত্তির চেক তুলে দেন। পরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আয়োজনে জাতীয় শিশু দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীনের সভাপতিত্বে আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন, চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা কালচারাল অফিসার হাবিবুর রহমান। রাত ৮টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জেলা ছাত্রলীগের আয়োজনে মনোজ্ঞ আতশবাজির আয়োজন করা হয়। নেতৃত্ব দেন জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক।
অপরদিকে, চুয়াডাঙ্গা জেলা আ.লীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ ও জেলা ছাত্রলীগের পক্ষ থেকে গতকাল বুধবার বিকেল ৪টায় চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ চত্বরে আলোচনাসভা, দোয়া ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস। অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন জেলা আ.লীগের সাবেক সহসভাপতি পৌরসভার সাবেক চেয়ারম্যান অ্যাড. আশরাফ আলী, জেলা আ. লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. আব্দুল মালেক, সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাড. শফিকুল ইসলাম শফি, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক সাবেক মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, চুয়াডাঙ্গা জেলা কৃষক লীগের সভাপতি মোমিনপুর ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক জোয়ার্দ্দার, জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্মআহ্বায়ক মতিয়ার রহমান মতি, সদর থানা কৃষক লীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, পৌর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা মাসুমা আক্তার, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, চুয়াডাঙ্গা সদর উপজেল স্বেচ্ছাসেবক লীগের জুয়েল রানা, চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ১নং যুগ্ম আহ্বায়ক ও চুয়াডাঙ্গা পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর মাফিজুর রহমান মাফি, চুয়াডাঙ্গা সদর উপজেল স্বেচ্ছাসেবক লীগের ২নং যুগ্ম আহ্বায়ক ইমরান আহমেদ প্রমুখ।
চুয়াডাঙ্গাজেলা যুবলীগ কার্যালয়ে জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় পতাকা ও দলীয় উত্তোলন, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, দুপুরে চুয়াডাঙ্গা স্টার ক্লাবে বঙ্গবন্ধুর ১০১তম জন্মশতবাদিন উপলক্ষে কেক কাটাসহ আছর নামাজের পর যুবলীগের আয়োজনে চুয়াডাঙ্গা বড় মসজিদ ও বিভিন্ন সমজিদে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুজিব শতবার্ষিকী উপলক্ষে যুবলীগের সকল কর্মসূচিতে উপস্থিত ছিলেন, জেলা যুবলীগের আহ্বায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার, জেলা যুবলীগ সদস্য আজাদ আলী, হাফিজুর রহমান হাপু, সাজ্জাতুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক আরিফ, আলমগীর আজম খোকাসহ আওয়ামী যুবলীগের বিভিন্ন নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা পৌরসভার আয়োজনে বাদ আসর চুয়াডাঙ্গা পৌর জামে মসজিদে ওই দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, পৌরসভার সহকারী প্রকৌশলী হাফিজুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী আনিছুজ্জামান, সেফ-২ মিজানুর রহমান, প্রধান সহকারী আশাবুল হক, ইপিআই কর্মকর্তা আলী হেসেন প্রমুখ। দোয়া পরিচালনা করেন মুফতি মোহাম্মদ হোসাইন।
চুয়াডাঙ্গ রেডক্রিসেন্ট ইউনিট কার্যালয়ে কেককাটা ও দোয়ার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা রেডক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থেকে কেক কাটেন। এ সময় ইউনিটের ভাইস চেয়ারম্যান অ্যাড. সোহরাব হোসেন, সেক্রেটারি শহিদুল ইসলাম শাহান, কার্যনির্বাহী সদস্য অ্যাড. রফিকুল ইসলাম, অ্যাড. এমএম. শাহজাহান মুকুল, অ্যাড. শফিকুল ইসলাম, হাবিবুল্লাহ জোয়ার্দ্দার ছটি, আসাদুজ্জামান কবীর ও বিলকিস জাহান উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন হাফেজ মো. আব্দুল মজিদ। এ সময় চক্ষু হাসপাতালের মেডিকেল অফিসার ডা. তামান্নাজ তাসনিম, প্যারামেডিকস ইউনুছ আলী, ইউনিট অফিসার গৌর চন্দ্র বিশ্বাস, যুব রেড ক্রিসেন্টের সদস্যবৃন্দ এবং চক্ষু হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা মুক্তিযোদ্ধা সংসদ গতকাল বুধবার সকাল ১০টায় জেলা ইউনিট কমান্ড কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। পরে বঙ্গবন্ধুর জীবনি নিয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা ইউনিট কমান্ডের সাবেক জেলা কমান্ডার মো. আবু হোসেন, সাবেক ডেপুটি কমান্ডার মো. মোস্তফা খাঁন, সহিদ হোসেন খাঁন, বীর মুক্তিযোদ্ধা গোলাম ছারোয়ার বাবলু, হাফিজ উদ্দিন বাবু, তোফাজ্জেল হোসেন, তৌহিদ হোসেন, মোরাদ আলী, ইবাদত আলী, খাইরুল ইসলাম, মো. আলাউদ্দীন, ফজলুর রহমানসহ বীর মুক্তিযোদ্ধাবৃন্দ।
চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির উদ্যোগে ৫০জন শিশুর মাঝে খাবার প্যাকেট বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় জেলা আইনজীবী সমিতির নবনির্মিত মিলনায়তনে এ খাবার বিতরণ করা হয়। জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বারের সাধারণ সম্পাদক অ্যাড. তালিম হোসেন সঞ্চালনা করেন। সভায় সিনিয়র আইনজীবী শাহজাহান আলী ও ফজলে রাব্বী সাগর, বারের সহসভাপতি কাইজার হোসেন জোয়ার্দ্দার, যুগ্ম-সম্পাদক মাসুদ পারভেজ রাসেল, কার্যনির্বাহী সদস্য সাজ্জাদ হোসেন রকি ও আসাদুজ্জামান মিল্টন, নাজমুল আহসান এবং সদস্য মাসুদুর রহমান রানা উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজে অডিটোরিয়ামে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ আবু রাশেদ। পবিত্র কোরআন তেলওয়াত করেন প্রভাষক কামরুজ্জামান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রভাষক ফাতেমাতুজ আয়েশা খান’র পরিচালনায় আলোচনা করেন সহকারী অধ্যাপক মকলেচুর রহমান, সিনিয়র প্রভাষক খসরুজাম্মান, প্রভাষক তৌহিদুজ্জামান, হাসিবুল ইসলাম এবং শিহাব রানা। চুয়াডাঙ্গা রেল বাজার ফাযিল মাদরাসায় আলোচনাসভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ আলহাজ মীর মোহাম্মদ জান্নাত আলী। বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আবুল হাশেম, সহকারী শিক্ষক রকিবুল ইসলাম। দোয়া পরিচালনা করেন মাও. এবাদত হোসেন দাড়িয়া। রেলবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া পরিচালনা করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন প্রতিষ্ঠানের সভাপতি ডা. মিজানুর রহমান। উপস্থিত ছিলেন সাবেক সভাপতি নাসির আহাদ জোয়ার্দ্দার। গোকুলখালী ডা. আফছার উদ্দিন কলেজের হলরুমে কেককাটা, দোয়া ও আলোচনাসভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মো. মাহবুল ইসলাম সেলিম। প্রধান অতিথি ছিলেন কলেজের সভাপতি জেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক জিল্লুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অভিভাবক সদস্য অ্যাড. তসলিম উদ্দিন ফিরোজ। দোয়া পরিচালনা করেন গণিতের প্রভাষক মনিরুল ইসলাম।
এদিকে হাজরাহাটি উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেক কাটা ও আলোচনাসভার মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে শিক্ষক-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা স্টার ক্লাব জেলা শিল্পকলা একাডেমি চত্বরে কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। গতকাল বুধবার দুপুর ১২টায় শিল্পকলা মুক্তমঞ্চে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্টার ক্লাবের সভাপতি রিয়াজ উদ্দীন আহমেদ জোয়ার্দ্দার মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৯নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান চাঁদ, যুবলীগ নেতা আলমগীর আজম খোকা, বিপ্লব হোসেন, রাসেল প্রমুখ।
চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শরীফ হোসেন দুদুর কেদারগঞ্জস্থ কার্যালয়ে কেক কাটা ও খাবার বিতরণ করা হয়েছে। জেলা যুবলীগ ও পৌর ছাত্রলীগের উদ্যোগে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইম পারভেজ সজল, সাবেক সাধারণ সম্পাদক ইকরামুল হক, সাবেক সাংগঠনিক সম্পাদক বুলবুল আহম্মেদ, গোলজার হোসেন পিন্টু, স্বপন আলী, ধুলন আলী, নুর আব্বাস, কালাম, মিলন, আলম, মজিবর আলী, হান্নান, মুন্না, জাহিদ, ইমরোজ, খালেক, খোকন, উজ্জ্বল, সজল প্রমুখ।
এদিকে জনতা ব্যাংক লিমিটেড চুয়াডাঙ্গার শাখার এরিয়া অফিসের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পুষ্পমাল্য অর্পণ করেছে। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদ জনতা ব্যাংক লিমিটেড চুয়াডাঙ্গা এরিয়ার সভাপতি মো. হুমায়ুন কবীর, রেল বাজার শাখার ম্যানেজার সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম এবং জনতা ব্যাংক গণতান্ত্রিক কর্মচারী ইউনিয়ন চুয়াডাঙ্গার সভাপতি টিপু সুলতান, সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক ও অত্র ইউনিয়নের নেতৃবৃন্দ। ক্যাজুলয়াল পিয়নদের মধ্যে উপস্থিত ছিলেন আরিফুল ইসলাম, আতিকুর রহমান, মেহেদী হাসান, জাহিদ হাসান ও ফয়সাল কবির।
চুয়াডাঙ্গার নীলমণিগঞ্জে আদিয়ান মার্টের উদ্যোগে কেক কাটা হয়। কোম্পানির কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিইও জুবায়ের সিদ্দিক, ম্যানেজার মিনারুল ইসলাম সিওও, মাহমুদ সিদ্দিকসহ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলো।
ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার শংকরচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে দলীয় অফিসে কেক কেটে দিবসটি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শংকরচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাদত হোসেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক শওকত মাহমুদ, আওয়ামী লীগ নেতা ইউছুপ ম-ল, আত্তাব আলী, বশির উদ্দিন, আব্দুল মান্নান, আনোয়ার হোসেন, রফিক, সাইফুদ্দিন প্রমুখ।
এদিকে, ডিঙ্গেদহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ২দিনব্যাপী কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, কেক কাটা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনাসভা ও দোয়া। গত ১৬মার্চ বঙ্গবন্ধুর জীবনী নিয়ে কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয় বিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল বুধবার সকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান শেষে কেক কাটা হয়। সকাল ১০টায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনাসভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকলেসুর রহমান। প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা কাজী আবুল কাশেম। বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য কাজী আমিরুল ইসলাম কাশেদ। দোয়া পরিচালনা করেন লোকমান হোসেন। এছাড়াও শংকরচন্দ্র ইউপির উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। উপস্থিত ছিলেন শংকরচন্দ্র ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাদত হোসেন, ইউপি সদস্য শওকত মাহমুদ প্রমুখ।
অপরদিকে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের উদ্যোগে আনন্দ শোভাযাত্রা চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় হতে বের হয়ে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন রিসোর নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, গ্রামীণ সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমান লিপু, আলাপের নির্বাহী পরিচালক আশফাকুর রহমান লিন্টু, ওয়ার্পের নির্বাহী পরিচালক আবেদ উদ দৌলা
বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার হিজলগাড়ী মাধ্যমিক বিদ্যালয়ে কেককাটা, আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাইফুল আজম মিন্টু। সহকারী প্রধান শিক্ষক আলী হোসেন, সদস্য আওয়াল হোসেন, নিয়ামত আলী, আলী কদর মেম্বার, রমজান আলী, শিক্ষক শফিকুল ইসলাম, সাজেদুর রহমান, আজিজুল হক, ওয়াজেদ আলী, আবুল হোসেন, শাহাবুদ্দিন, শাহানাজ পরভীন, শেফালী খাতুন, মাসুদ রানা প্রমুখ।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সরোজগঞ্জ তেতুল শেখ কলেজে দোয়া ও আলোচনাসভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মারফুল হক। প্রধান অতিথি ছিলেন কলেজের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সভাপতি হাজি আব্দুল্লা শেখ। উপস্থিত ছিলেন পদ্মবিলা ইউপি চেয়ারম্যান আবু তাহের বিশ^াস, শওকত আলী মাস্টার, জালাল উদ্দিন মহর প্রমুখ। দোয়া পরিচালনা করেন মুনতাজুল ইসলাম স্বাধীন। এছাড়া ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের উদ্যোগে সকাল ৯টায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
অপরদিকে, মহাম্মদজমা ডিএএসএস মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সভাপতি কুতুবপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজি মজিবর রহমান, কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলী আহম্মদ হাসানুজ্জামান মানিক, প্রধান শিক্ষক নাজমুল ইসলাম প্রমুখ। আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হাজি মোতালেব হোসেন। প্রধান অতিথি ছিলেন সাবেক ইউপি চেয়ারম্যান শাখাওয়াত হোসেন। কুতুবপুর ইউনিয়ন যুবলীগের আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক চেয়ারম্যান শাখাওয়াত হোসেন, যুবলীগ নেতা, আক্তার হোসেন রনি, যুবলীগের সভাপতি মাসুম রানা, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ। কুতুবপুর ইউনিয়ন আ.লীগের আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজি মজিবর রহমান। উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা কৃষক লীগের সাবেক সভাপতি হাজি আজিজুল হক, জেলা আ.লীগের সদস্য ও পিপি অ্যাড. বেলাল হোসেন, কুতুবপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আলি আহম্মদ হাসানুজ্জামান মানিক, সহসভাপতি শফিকুল ইসলাম মিলন, আক্কাচ আলী, যুগ্মসম্পাদক আশিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক জহুরুল আলম জবির প্রমুখ।
গড়াইটুপি প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার গড়াইটুপি ইউনিয়ন পরিষদে কেক কাটা, আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। ইউপি চেয়ারম্যান শফিকুর রহমান রাজু মাস্টারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন এএসএম খালেকুজ্জামান মাস্টার, আওয়ামী লীগ নেতা শাহ আলম, ফাতরুজ্জামান মাস্টার। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউপি সদস্য ফারুক হোসেন চাঁন।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসন, উপজেলা ও পৌর আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন নানা আয়োজন ও কর্মসূচির মধ্যদিয়ে দিনটি পালন করেছে। দিবসটি উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমান্ড, আলমডাঙ্গা থানা প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। সকালে সূর্যোদয়ের সাথে সাথে আলমডাঙ্গা থানার পক্ষ থেকে ৩১বার তোপধ্বনি ও সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন। রাত ৮টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসনের আয়োজনে আতশবাজি ফুটানো হয়। সকাল ১০টায় উপজেলা চত্বর থেকে বিশাল বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে উপজেলা এরশাদ মঞ্চে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়। বেলা সাড়ে ১২টায় উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কেক কেটে তা শহরের বিভিন্ন এতিমখানার এতিম শিশুদের মাঝে বিতরণ করা হয়। বাদ জোহর সকল মসজিদ ও মাদরাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।
আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার ম-লের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার হুমায়ন কবীর, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ আলমগীর কবীর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতীক সাইদুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মুক্তিযোদ্ধা মইনদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মজিবর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার হোসেন শহীদ সোহরওয়ার্দী, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, এসএম আলমগীর কবীর, মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আঁখি, প.প কর্মকর্তা হাসানুজ্জামান খান, উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ, শিক্ষা অফিসার শামসুজ্জোহা, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, আলমডাঙ্গা সরকারি কলেজর ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন পাতা, পাইলট বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জমান, নির্বাচন অফিসার এমএজি মোস্তফা ফেরদৌস, পল্লী বিদ্যুতের ডিজিএম আবু হাসান, সমাজসেবা অফিসার আফাজ উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, উপজেলা ফুড কর্মকর্তা (ওসিএলএসডি) মিয়ারাজ হোসাইন, সমবায় অফিসার মুজিবুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা মাখছুরা জান্নাত, পল্লী উন্নয়ন অফিসার শায়লা শারমীন, তথ্য অফিসার সিগ্ধা দাস প্রমুখ।
অপরদিকে, দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৮টায় জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং সন্ধ্যায় আলোচনাসভা, দোয়া মাহফিল ও কেক কাটা হয়। উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল রশীদ মোল্লা জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব মাস্টার, উপজেলা আ.লীগের সহসভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী আলহাজ লিয়াকত আলী লিপু মোল্লা, জেলা আ.লীগের নির্বাহী সদস্য ইউপি চেয়ারম্যান নুরুল ইসরাম, সিরাজুল ইসলাম, পৌর আ.লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান ফারুক, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক কাজী অরুন, আতিয়ার রহমান, আলম হোসেন, ক্রীড়া সম্পাদক মহিদুল ইসলাম মহিদ, ধর্ম বিষয়ক সম্পাদক হাজি ঠা-ু, প্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, পৌর আ.লীগের সহসভাপতি ডা. অমল কুমার বিশ্বাস, আমিনুল ইসলাম অপু মোল্লা, আবু ডালিম, পৌর আ.লীগের যুগ্মসম্পাদক সাইফুল রহমান পিন্টু, দফতর সম্পাদক মাসুদ সালেহীন উৎপল, উপজেলা যুবলীগের আহ্বায়ক আহসান উল্লাহ, কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, আব্দুল গাফফার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সভাপতি সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, ইউনিয়ন আ.লীগের সভাপতি নুরুল ইসলাম দিপু, সম্পাদক আব্দুর রাজ্জাক, পৌর ছাত্রলীগের সভাপতি নয়ন সরকার, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, পৌর ছাত্রলীগের সম্পাদক নাহিদ হাসান প্রমুখ।
এদিকে আলমডাঙ্গা বণিক সমিতির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সম্পাদক কামাল হোসেন, সহসভাপতি একে এম এনামুল কবির, কামরুজ্জামান হিরা, সাবেক সহসভাপতি জয়নাল আবেদীন, সহসাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, শরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল লতিফ, কোষাধ্যক্ষ আলা উদ্দীন, ক্রীড়া সম্পাদক বাবলুর রহমান, ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজ মো. মোতালেব হোসেন, দফতর সম্পাদক আইয়ুর রহমান প্রমুখ।
অপরদিকে, আলমাডাঙ্গা হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক ইয়াকুব আলী। প্রধান অতিথি ছিলেন মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সভাপতি জিনারুল ইসলাম বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সদস্য মজনু হোসেন টাইগার, আশরাফুল ইসলাম ডাবলু, নজরুল ইসলাম নজু, তাজেম আলী, খাদেজা খাতুন। হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শরিফুজ্জামান লাকীর উপস্থাপনায় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সোয়েব উদ্দীন, সাবেক চেয়ারম্যান ফিরাজুল ইসলাম প্রমুখ।
বাড়াদী প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার বাড়াদী ইউনিয়নে ইখতিয়ার উদ্দিন মাস্টারের উদ্যোগে কেক কাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ৪টার দিকে বাড়াদী ইউনিয়ন পরিষদ চত্বরে আঠারোখাদায় কেক কাটার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শেখ আমিনউদ্দীন মেম্বার, রেজাউল হক মেম্বার, হাসিবুল মেম্বার, আশরাফ মেম্বার, বাবলু মেম্বার, রুহুল আমিন (পোলতাডাঙ্গা), হান্নান ম-ল, শাহিন, ইদ্রিস, সোহেল, কাশেম, ইকরাম, বদর, মিরাজুল, সিদ্দিক আলী, লিটন, ফিরোজ, রকিবুল বিশ্বাস, অহিদুজ্জামান ফতে, কালু খা, সাহাবুল বাবু খান, ঝন্টু, মুন্তাহার, নূর হোসেন, আবুদুল্লাহ, মোশারেফ হোসেন, আব্দুল মমিন, আবু বক্কর, আবু তালেব, মুনতাজ, পিন্টু রহমান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন অনুপনগরের রুহুল আমিন।
খাদিমপুর প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গা উপজেলা খাদিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অফিস কক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক রাশেদুল করিম, ম্যানেজিং কমিটির সভাপতি মশিউর রহমান ডাবলু, সহসভাপতি রিপন আলী, রতন মিয়া, রিতা খাতুন, সহকারী শিক্ষক নাজমা পারভিন, নাছিমা খাতুন, মাজেদা খাতুন, নাজমা পারভীন-২, তাছলিমা খাতুন, নাছরিন, আক্তার, দেলোয়ার হোসেন। অফিস সহকারী ছেলুন হোসেন। অনুষ্ঠান শেষে বিভিন্ন খেলার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার মুন্সিগঞ্জে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। উপস্থিত ছিলেন জেহালা ইউনিয়ন আ.লীগের সভাপতি হাসানউজ্জামান হান্নান, সহসভাপতি মতিয়ার রহমান, ফজলুল হক, সাংগঠনিক সম্পাদক মঈন, লাবলু চৌধুরী, আনারুল, মতিন প্রমুখ। এছাড়া খাদিমপুর ইউনিয়ন আ.লীগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। উপস্থিত ছিলেন ইউনিয়ন আ.লীগের সভাপতি বাবলু হোসেন, সহসভাপতি আমিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোজাহিদুর রহমান জোয়ার্দ্দার লোটাস, সাংগঠনিক সম্পাদক শিপন আলী, মুকুল প্রমুখ।
অপরদিকে মোমিনপুর ইউনিয়ন আ.লীগের আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা আ.লীগের সভাপতি আব্দুল মান্নান নান্নু, ইউনিয়ন আ.লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান নিপুল, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন রতন, আব্দুল মজিদ, বাবলু মেম্বার প্রমুখ।
জামাজমি প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার জামজামি ইউনিয়ন আ.লীগের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিয়ন আ.লীগ সভাপতি দিদার আলী মালিতা, সাধারণ সম্পাদক রাহাব উদ্দিন, সাবেক ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদিন বাবলু, ইউনিয়ন যুবলীগের সাবেক সেক্রেটারি রতন শাহ, ছাত্রলীগ সেক্রেটারি মনিরুজ্জামান গীটার প্রমুখ।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা পৌর আ.লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা, স্মরণসভা ও কেক কাটার মধ্যদিয়ে জন্মদিন পালিত হয়েছে। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু, চুয়াডাঙ্গা জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু। দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জীবননগর পৌর মেয়র রফিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান এসএএম জাকারিয়া আলম, কেরুজ এডিএম শেখ শাহাব উদ্দিন, দর্শনা পৌর আ.লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজি শহিদুল ইসলাম, হাজি জয়নাল আবেদীন, আ.লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, গোলাম ফারুক আরিফের উপস্থাপনায় আরও উপস্থিত ছিলেন আতিয়ার রহমান হাবু, বিল্লাল হোসেন, আজাদ, শুকুর আলী, আব্দুল হান্নান, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হান্নান ছোট, সহসভাপতি সোলায়মান কবির, সহসম্পাদক আব্দুল মান্নান খান, দর্শনা পৌর যুবলীগের সাধারণ সম্পাদক শেখ আসলাম আলী তোতা, সহসভাপতি মামুন শাহ, যুবলীগ নেতা জয়নাল আবেদীন নফর, মনির সরদার, ফারুক হোসেন, হবা জোয়ার্দ্দার, অহিদুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম মল্লি¬ক, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু প্রমুখ।
এদিকে দর্শনা সরকারি কলেজে কেক কাটা ও আলোচনাসভার মাধ্যমে এ উৎসব পালন করা হয়। উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম, উপাধ্যক্ষ মফিজুর রহমান, প্রভাষক ইকরামুল হক, জমশেদুর রহমান, জাহাঙ্গীর আলম, তরিকুল ইসলাম, পিংকু পাল, মেহেদী হাসান, আশরাফুল আলম প্রমুখ। এছাড়া পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন আ.লীগের আয়োজনে মুজিবজন্মশতবর্ষ পালিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক জিয়াউল হক, রমিজ মল্লিক, আ.লীগ নেতা আরজুম আলী, সবুর আলী, আলম হোসেন, আব্দুল আলীম প্রমুখ। পরে কেক কাটা হয়।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় বঙ্গবন্ধুর মোড়ালে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি, আলোচনাসভা ও সাংকৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকালে অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা উত্তোলন, উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর মোড়ালে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন, মডেল থানা, উপজেলা যুবলীগ, বীর মুক্তিযোদ্ধা, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন। এরপর উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মুক্তমঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ.লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, সাধারণ সম্পাদক মাহাফুজুর রহমান মঞ্জু, উপজেলা স্বাস্থ্য ও পরিরার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল শুভ, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মতিন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলি, বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা খাতুন, দামুড়হুদা মডেল থানার ওসি আব্দুল খালেক, দর্শনা থানার ওসি মাহাবুবুর রহমান কাজল। আলোচনাসভা শেষে একই মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকল অনুষ্ঠান পরিচালনা করেন, সমবায় অফিসার হারুন অর রশিদ।
এদিকে দিবসটি উপলক্ষে দামুড়হুদা উপজেলা আ.লীগ নেতা সেলিম উদ্দিন বগার নেতৃত্বে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়। ৩নং ওয়ার্ড সাধারণ সম্পাদক ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আ.লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু। বিশেষ অতিথি ছিলেন সাংগঠনিক সম্পাদক সাবেক মেম্বার আবুল হাশেম, প্রচার সম্পাদক বজলুর রহমান, কোষাধ্যক্ষ শমশের আলী, সহসভাপতি মতিয়ার রহমান, ৪নং ওয়ার্ড আ. লীগের সভাপতি সোবহান ম-ল।
অপরদিকে, দামুড়হুদা উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক অ্যাড. আবু তালেবের নেতৃত্বে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগ নেতা জাহাঙ্গীর হোসেন, সাবেক মেম্বার জাহিদুল ইসলাম, আব্দুল মালেক ভূঁইয়া, জাকারিয়া আলম লাল্টু, হাউলী ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক জহুরুল ইসলাম ফকির, যুগ্মআহ্বায়ক মামুন, নতিপোতা ইউনিয়ন যুবলীগের যুগ্মআহ্বায়ক শহিদুল ইসলাম, হাশেম আলী, নাটুদহ ইউনিয়ন যুবলীগের যুগ্মআহ্বায়ক মিলন হোসেন প্রমুখ।
অপর দিকে দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ১৭ মার্চ জাতির পিতার ১০১তম জন্মবার্র্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে কলেজের সভাকক্ষে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়। কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন কলেজ গভর্নিং বডির সভাপতি দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক। স্বাগত বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ জিন্নাত আলী। বিশেষ অতিথি ছিলেন কলেজ গভর্নিং বডির সদস্য ইসমাইল হোসেন, এম. নুরুন্নবী, আসাবুল হক, আবু সাঈদ খোকন, আব্দুল জব্বার, শরীফুল আলম শরীফ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রভাষক মিল্টন কুমার সাহা ও মরিয়ম মারু।
ভ্রাম্যমাণ/কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ.লীগের আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন আ.লীগের সহসভাপতি আব্দুল করিম বিশ্বাস। উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আ.লীগের সহসভাপতি সহিদুল হক, কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ.লীগের সহসভাপতি আব্দুল কাদের বিশ্বাস, সাধারণ সম্পাদক নজির আহমেদ, যুগ্মসম্পাদক আব্দুস সালাম বিশ্বাস, সাংগাঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল, মখলেসুর রহমান রিপন, কার্পাসডাঙ্গা ইউনিয়ন কৃষক লীগের সাধারণ সম্পাদক সাজেদুল বিশ্বাস মিঠু, কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম এপি, সাধারণ সম্পাদক মোস্তাফিজ কচি, কার্পাসডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি কামরুজ্জামান রানা, সাধারণ সম্পাদক সানাউল কবির শিরিন প্রমুখ। এছাড়াও কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের আয়োজনে বিকেল সাড়ে ৩টায় ইউপি হলরুমে চেয়ারম্যান মো.খলিলুর রহমান ভুট্টোর সভাপতিত্বে বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এছাড়াও নাটুদাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফির নেতৃত্বে জন্মশতবার্ষিকী পালন করেছে।
আন্দুলবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, জীবননগরের আন্দুলবাড়িয়া ইউনিয়ন আ.লীগের আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আশাদুজ্জামান। বক্তব্য রাখেন সহসভাপতি শেখ মইদুল ইসলাম, সাধারণ সম্পাদক শেখ মহিদুল ইসলাম মধু, সাবেক প্রচার সম্পাদক মোল্লা আলতাব হোসেন ফেলা, খান তারিক মাহমুদ, নাজের আলী, শেখ রেজাউল ইসলাম, বজলুর রহমান, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জামিরুল খান, ছাত্রলীগ সভাপতি এসএম নাসিম রেজা প্রমুখ। দোয়া পরিচালনা করেন, মীরপাড়া জামে মসজিদের ইমাম মাও. নুরুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন ইউনিয়ন আ.লীগের যুগ্মসাধারণ সম্পাদক শেখ আতিয়ার রহমান।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে জেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বিশেষভাবে তৈরি মঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি’র পক্ষে সর্বপ্রথম পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপরে জেলাবাসীর পক্ষে জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার এসএম মুরাদ আলী পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর পরই স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. নাসির উদ্দিন, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. গোলাম রসূল, মেহেরপুর সরকারি কলেজের পক্ষে অধ্যক্ষ প্রফেসর শফিউল আলম সরদার, সরকারি মহিলা কলেজের পক্ষে প্রফেসর রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধাদের পক্ষে বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আব্দুল মালেক, মেহেরপুর পৌরসভার পক্ষে মেয়র মাহফুজুর রহমান রিটন, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক আব্দুল খালেক, জেলা যুবলীগের পক্ষে আহ্বায়ক মাহফুজুর রহমান রিটন, যুগ্ম-আহ্বায়ক শহিদুল ইসলাম পেরেশান, সরফরাজ হোসেন মৃদুল, জেলা মহিলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক লাভলী ইয়াসমিন, জেলা যুব মহিলা লীগের পক্ষে সভানেত্রী সামিউন বাসিরা পলি, জেলা স্বেচ্ছাসেবক লীগের পক্ষে আহবায়ক আরিফুল এনাম বকুল, জেলা ছাত্রলীগের পক্ষে সভাপতি আব্দুস সালাম বাঁধন, মেহেরপুর জেলখানার পক্ষে ভারপ্রাপ্ত জেল সুপার ও সহকারী কমিশনার নিরুপমা রায়, মেহেরপুর জেলা আনসার ও ভিডিপি অফিসের পক্ষে জেলা কমান্ডার রাকিবুল ইসলাম, মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সুপার ডা. রফিকুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মাহফুজুল হোসেন উজ্জ্বল, জেলা যুব উনয়ন অধিদফতরের উপ-পরিচালক জাহিদুল ইসলাম, টিটিসির অধ্যক্ষ আরিফ আহমেদ তালুকদার, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়াজান আলী, পিপি পল্লব ভট্টাচার্য, জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষে সাধারণ সম্পাদক আনোয়ারুল হক শাহী, জেলা খাদ্য কর্মকর্তা আবদুল হামিদ, ছহিউদ্দিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ একরামুল আজিম, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বিএম কলেজের অধ্যক্ষ মহা. আক্তারুজ্জামানসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়া জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন উপলক্ষে এদিন সকাল ১০টায় মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্ব আলোচনাসভায় জুমের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আ.লীগের সভাপতি ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. তৌফিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, জেলা আ.লীগের সহসভাপতি আব্দুল হালিম, প্রফেসর হাসানুজ্জামান মালেক, জেলা আ.লীগের সদস্য শামীম আরা হীরা প্রমুখ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
মেহেরপুর জেলা বিচার বিভাগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। এদিন দুপুরের দিকে জেলা ও দায়রা জজ আদালত মিলনায়তনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এসএম আবদুস সালামের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শিরিন নাহার, পিপি পল্লব ভট্টাচার্য, জিপি শাহজাহান আলী, প্রশাসনিক কর্মকর্তা মতিউল আশরাফ, জেলা আ.লীগের যুগ্মসম্পাদক অ্যাডভোকেট এসএম ইব্রাহীম শাহীন প্রমুখ
গতকাল বুধবার সকালের দিকে মেহেরপুর শহীদ শামসুজ্জোহানগর উদ্যানে ১০০ পাউন্ড কেক কেটে জন্মদিন পালন করে জেলা যুবলীগ। জেলা যুবলীগের আহ্বায়ক ও পৌর মেয়র মাহফুজুর রহমান রিটনের সভাপতিত্বে কেক কাটা অনুষ্ঠানে অন্যদের মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রসুল, মেহেরপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মিয়াজান আলী, মেহেরপুর শহর আ.লীগের সভাপতি সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম পেরেশান, ইউনিয়ন আওয়ামী লীগের সেক্রেটারি আব্দুল রেজা, জেলা যুবলীগের সদস্য ইউনুস আলী, সাজেদুর রহমান সাজু প্রমুখ উপস্থিত ছিলেন।
মেহেরপুর জেলা আ.লীগের উদ্যোগে বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করা হয়। বুধবার সকালে মেহেরপুর কবি নজরুল শিক্ষা মঞ্জিল প্রাঙ্গণে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জুমের মাধ্যমে চক্ষু শিবিরের উদ্বোধন করেন। বিনামূল্যে এ চক্ষু শিবিরে রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয় এবং রোগীর চোখের ছানি অপারেশন ও চোখে লেন্স লাগানোর সিদ্ধান্ত নেন চিকিৎকরা। মেহেরপুর জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের উদ্যোগে কেক কাটার আয়োজন করা হয়।
এদিকে সন্ধ্যায় পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ে পিরোজপুর ইউপি চেয়ারম্যান ও জেলা আ.লীগের সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাসের সভাপতিত্বে জাতির জনকের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে অন্যানের মধ্যে বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী, ছাত্রলীগ নেতা তুর্য বিশ্বাসসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে জন্মদিনের কেক কাটা হয়। এছাড়া রাতে মেহেরপুর স্টেডিয়ামে আতশবাতি প্রজ্জ্বলন ও জেলা শিল্পকলা একাডেমিতে আরোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের বারাদী ইউনিয়ন আ.লীগ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিয়ন আ.লীগের সভাপতি শামীম ফেরদৌস, সহসভাপতি সাজ্জাদ হোসেন মুলাম, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম মোমিন, ছাত্রলীগ নেতা বেলাল হোসেন মানিক, গোলাম মোস্তফা শান্তি, ইউনিয়ন যুবলীগ সভাপতি এসআই রিংকু, ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আল মামুন, সাধারণ সম্পাদক রবিন প্রমুখ
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকাল ৮টায় মুজিবনগর মানচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার, মুজিবনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল হাশেম, ট্যুরিস্ট পুলিশ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের পক্ষে পৃথক পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস ও সাধারণ সম্পাদক আলহাজ আমাম হোসেন মিলু, দারিয়াপুর ইউপি ইউপি চেয়ারম্যান তৈফিকুল বারী বকুল, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ুব হেসেন, মোনাখালী ইউপি চেয়ারম্যান মফিজুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি হেলাল উদ্দীন ও সাধারণ সম্পাদক শেখ সাকিব, স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি মতিউর রহমান মতিন ও সাধারণ সম্পাদক আরিফ হোসেনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। পরে উপজেলা হলরুমে আলোচনাসভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া এদিন সকাল ১১টায় উপজেলার মোনাখালী, দারিয়াপুর, মহাজনপুর ও বাগোয়ান এ চার ইউনিয়ন পরিষদের আয়াজনে ও চার চেয়ারম্যানের উপস্থিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনাসভা শেষে কেক কাটা হয়।
এছাড়া দারিয়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোস্তাকিম হক খোকন কমান্ডারের আয়োজনে দারিয়াপুর ইউপি আওয়ামী লীগ অফিসে কেককাটা, আলোচনাসভা ও সন্ধ্যায় আলোকসজ্জা করা হয়। সন্ধ্যায় উপজেলা মাঠে আতশবাজি প্রদর্শন করা হয়। উপজেলার সব মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিবনগর থেকে টুঙ্গিপাড়া বিআরটিসি বাস চলাচল উদ্বোধন করা হয়েছে। সকাল ১০টায় ঐতিহাসিক মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স সূর্যোদয় ডাকবাংলোর সামনে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি জনপ্রসাশন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাস চলাচলের শুভ উদ্বোধন করেন। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম। উপস্থিত ছিলেন বিআরটিসির পরিচালক (প্রশাসন ও অপারেশন) ড. মোহাম্মদ জিয়া উদ্দীন, পুলিশ সুপার এসএম মুরাদ আলী প্রমুখ।
অপরদিকে, দারিয়াপুর ইউনিয়নে ডিজিটাল ম্যারাথন দৌড় অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিকেলে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে ম্যারাথন অনুষ্ঠান দারিয়াপরি ফুটবলমাঠ থেকে অনুষ্ঠিত হয়। ডিজিটাল ম্যারাথনের উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) মুজিবনগর নাজমুল আলম। সভাপতিত্ব করেন দারিয়াপুর ইউপি চেয়ারম্যান তৈফিকুল বারী বকুল। এ সময় উপস্থিত ছিলেন দারিয়াপুর ইউপি আ.লীগের সভাপতি মোস্তাকিম হক খোন কমান্ডার, সচিব বজলুর রহমান, ইউপি সদস্য গোলাম নবী, মাসুদ রানা মানিক, আওলাদ হোসেন, মঈনউদ্দীন, কম্পিউটার অপারেটর সুমন প্রমুখ। ওই সময় ১০০ জন ম্যারাথন বঙ্গবন্ধু ডিজিটাল ম্যারাথন দৌড়ে অংশগ্রহণ করেন। অত্র ফুটবলমাঠ থেকে দৌড় শুরু করে ২.৫০ কিলোমিটার দৌড় শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। সঞ্চলনায় ছিলেন জাহিদ হাসান রাজিব।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More