বেঁধে দেয়া নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয় না করলে ব্যবস্থা

চুয়াডাঙ্গায় বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনাসভায় জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার:

‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’ প্রতিপাদ্যে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা ও জীবননগরে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গার আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, সাধারণ ভোক্তাদের কাছে ন্যায ম‚ল্য পণ্য ক্রয় অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ভোক্তা অধিকার কাজ করছে। সরকারের বেধে দেয়া নির্ধারিত ম‚ল্যে ক্রয-বিক্রয় না করলে ভোক্তা অধিকারের মাধ্যমে অভিযান পরিচালনা করে ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসক বলেন, সরকার উন্নত দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের জনগণের জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করতে ভোক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়নের বিষয়ে অধিক মনোযোগী। এই লক্ষ্যে আমাদের সরকার ২০০৯ সালে ‘ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ প্রণয়ন ও আইনের সফল বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। উন্নত নাগরিক জীবনের অন্যতম সূচক হচ্ছে নিরাপদ পণ্য ও উন্নত পরিসেবা পাওয়ার অধিকার।

তিনি আরও বলেন, জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সব কর্মচারী ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের পেশাগত উৎকর্ষ সাধনের মাধ্যমে অগ্রগতির ধারা অব্যাহত থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

চুয়াডাঙ্গায় বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচির শুভ সূচনা করেন জেলা প্রশাসক জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। পরে জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চুয়াডাঙ্গার আয়োজনে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার শামিম ভুইয়া, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, চুয়াডাঙ্গা সময়বায় নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি মাহফুজুর রহমান জোয়ার্দ্দার মিজাইল, পরিবেশক সমিতির সভাপতি সালাউদ্দীন চান্নু, দোকান মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক ইবরুল হাসান জোয়ার্দ্দার ইবু প্রমুখ। জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর জাকির হোসেনের সঞ্চালনায় আলোচনাসভায় আরও বক্তব্য দেন জেলা মার্কেটিং অফিসার শহিদুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানে ভোক্তা অধিকারের ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা শাখার সহকারী পরিচালক সজল আহম্মেদ। উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল কাদের জগলু, চুয়াডাঙ্গা জেলা চেম্বার অব কর্মাসের সহসভাপতি মঞ্জুরুল আলম মালিক লার্জ প্রমুখ।

এদিকে, দিবসটি উপলক্ষে দিনব্যাপী চুয়াডাঙ্গা শহরের বিভিন্ন পয়েন্টে ট্রাক শো-এর মাধ্যমে প্রচার করা হয়েছে এবং ভোক্তা অধিকার আইন, ২০০৯ সম্বলিত সচেনতাম‚লক লিফলেট বিতরণ করা।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার সময় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম। বক্তব্য রাখেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা একাডেমিক সুপারভাইজার সৈয়দ আব্দুল জব্বার, উপজেলা উপ-সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী রাজিব হোসেন, পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা আব্দুস সাত্তারসহ ব্যবসায়ীবৃন্দরা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More