মাটিখনন যন্ত্র জব্দ : বালু ব্যবসায়ীদের ৫০ হাজার টাকা জরিমানা

জীবননগরের সেনেরহুদায় অবৈধভাবে বালু উত্তোলন : ভ্রাম্যমাণ আদালতের অভিযান
স্টাফ রিপোর্টার: জীবননগরের সেনেরহুদা গ্রামে জনবসতি এলাকায় এক্সিভেটর মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে ইটের ভাটায় বিক্রি করার অপরাধে ভ্রাম্যমাণ আদালতে দুজনকে যৌথভাবে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের কারাদ-াদেশ দেয়া হয়েছে। এছাড়া এক্সিভেটর দিয়ে বালু কাটার কারণে পার্শ্ববর্তী জমি ভেঙে যাওয়া অংশ চলতি মাসের ২৫ তারিখের ভেতর ভরাট করে দেয়ার জন্য ভ্রাম্যমাণ আদালতের পক্ষ থেকে দ-প্রাপ্তদেরকে নির্দেশ দেয়া হয়েছে। দ-প্রাপ্তরা হলেন জমির মালিক সেনেরহুদা গ্রামের আফিল উদ্দীন ও বালু ব্যবসায়ী পিয়ারাতলা গ্রামের আলী আহম্মেদ। জরিমানার টাকা তাৎক্ষণিকভাবে পরিশোধ করায় তাদেরকে ছেড়ে দেয়া হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
ভ্রাম্যমাণ আদালতসূত্রে জানা গেছে, জীবননগর উপজেলার সেনেরহুদা গ্রামের বসতিপাড়ার মৃত শওকত আলীর ছেলে আলী আকুব্বার এবং তার দু’ছেলে জিয়া ও আফিল উদ্দীন সরকারি নির্দেশনা উপেক্ষা করে জনবসতি এলাকায় এক্সিভেটর দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছিলো। ফলে আশপাশের বাড়িগুলো হুমকির মুখে পড়েছে এবং পার্শ্ববর্তী লুকমান হোসেন, তানজার হোসেন, আয়ুব আলী ও লুৎফর রহমানসহ অনেকের জমি ভেঙে পড়েছে। এ অবস্থায় গ্রামবাসী জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকনের কাছে অভিযোগ দায়ের করেন। অভিযোগ পাওয়ার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহকে নির্দেশ দেন।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ জানান, গ্রামবাসীর অভিযোগের ভিত্তিতে ইউএনও কর্তৃক নির্দেশিত হয়ে গত বুধবার বিকেলে সেনেরহুদা গ্রামে অভিযান চালানো হয়। কিন্তু ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে বালু উত্তোলনকারীরা পালিয়ে যায়। তবে এসময় একটি এক্সিভেটর জব্দ করে ওই ওয়ার্ডের ইউপি সদস্য মো. আরমানী আলীর হেফাজতে রাখা হয়। কিন্তু বালু ব্যবসায়ীরা বুধবার রাত ১০টার দিকে গোপনে জব্দকৃত এক্সিভেটর ট্রাকযোগে অন্যত্র নিয়ে যাওয়ার সময় উথলী বাসস্ট্যান্ড মোড় থেকে জীবননগর থানা পুলিশ ও উথলী ইউপির গ্রাম পুলিশ সদস্যদের দিয়ে সেটি আটকিয়ে থানায় নেয়া হয়। পরবর্তীতে গতকাল বৃহস্পতিবার দুপুরে জমির মালিক এবং বালু ব্যবসায়ী ভ্রাম্যমাণ আদালতে হাজির হয়ে নিজেদের ভুল স্বীকার করলে বিচারক তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা করেন অনাদায়ে ১ মাসের কারাদ-াদেশ দেন।
আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, অবৈধভাবে কেউ বালু উত্তোলন করে বিক্রি করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং এ অভিযান অব্যাহত থাকবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More