তনু হত্যার বিচার দাবি তীব্র থেকে তীব্রতর হচ্ছে

 

স্টাফ রিপোর্টার: ভিক্টোরিয়া কলেজের ছাত্রী নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার বিচার চাই স্লোগান দিন দিন জোরদার হচ্ছে। এ স্লোগান বুকে ধরে গতকালও চুয়াডাঙ্গার কয়েকটি সাহিত্য সাংস্কৃতিক সংগঠন সম্মিলিতভাবে মিছিল সমাবেশের আয়োজন করে। দর্শনাসহ দেশের বিভিন্ন স্থানে অভিন্ন কর্মসূচি পালনের খবর পাওয়া গেছে। অপরদিকে একই দাবি জানিয়ে আগামী বুধবার সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান এক ঘণ্টা বন্ধ রাখার ডাক দিয়েছে গণজাগরণ মঞ্চ।

এক বিবৃতিতে বলা হয়েছে, চুয়াডাঙ্গা অরিন্দম সাংস্কৃতিক সংগঠন, সংলাপ সাংস্কৃতিক গোষ্ঠী ও উদীচীর আয়োজনে গতকাল রোববার পালিত হলো বিশ্ব নাট্য দিবস-২০১৬। বিকেল ৫টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি প্রতিবাদ ৱ্যালি বের হয় যেটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিশ্ব নাট্যদিবস ২০১৬ তে পূর্বের ন্যায় নাট্যকর্মীদের কোনো সাজ ছিলো না। মুখের ভাষায় ছিলো না কোনো আনন্দের রেখা। ছিলো শুধু তনুর হত্যারীদের বিরুদ্ধে ক্ষোভ আর ঘৃণা। ৱ্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনের রাস্তায় অবস্থান ও পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন অ্যাড. নওশের আলী, মো. মনিরুজ্জামান, হাবিবি জহির রায়হান, আব্দুস সালাম, শাহিন সুলতানা মিলি, এবং মো. আলাউদ্দীন। বক্তাগণ তাদের বক্তব্যে উল্লেখ করেন, নাটক হচ্ছে শ্রেণি সংগ্রামের সুতীক্ষ্ণ হাতিয়ার। বাস্তব চর্চা অর্থাৎ দেশ-কালের সমাজ-রাজনীতি চর্চাই নতুন নাট্য আন্দোলন গড়ে তোলার মূল চাবিকাঠি। ১৯৬২ সালে আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট থেকে স্বীকৃত হয়ে সারা পৃথিবীব্যাপী ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস হিসেবে পালিত হয়ে আসছে। প্রতিবছর এই দিনটি বিশ্বের সকল নাট্যকর্মীদের মিলনের দিন ও নাট্য আন্দোলনকে বেগবান করতে নতুন করে শপথ নেয়ার দিন। কিন্তু আজকে সারাদেশের সংস্কৃতি কর্মীদের কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী নাট্য কর্মী সোহাগী জাহান তনুর ওপর পাশবিক নির্যাতন ও হত্যার বিচারের দাবিতে রাস্তায় নামতে হয়েছে। বক্তাগণ বলেন, আর কতো তনু এভাবে জীবন দিলে রাষ্ট্রের পরিচালকদের চোখ খুলবে? কবে এদেশের নারীরা নিরাপদে রাস্তায় চলতে পারবে? ক্যান্টনমেন্ট এলাকায় এরকম একটি ঘটনা কীভাবে ঘটে? কয়েক দিন হয়ে গেলো অথচ অপরাধী ধরা পড়লো না? এরকম নানান প্রশ্ন তুলে ধরেন। বক্তাগণ ঢাকা গণজাগরণ মঞ্চের কুমিল্লা অভিমুখে লংমার্চের প্রতি সমর্থন জানান এবং সরকারের প্রতি অবিলম্বে সোহগী জাহান তনুর হত্যারীদের গ্রেফতার ও বিচারের মুখোমুখি দাঁড় করানোর জোর দাবি জানান।

দর্শনা অফিস জানিয়েছে, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কলেজ থিয়েটারের নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের বিচারের মুখোমুখি দাঁড় করিয়ে সর্বোচ্চ শাস্তির দাবিতে প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকাল রোববার বিকেলে দর্শনা প্রেসক্লাবের সামনে দর্শনার সাংস্কৃতিক কর্মীবৃন্দের ব্যানারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে অংশ নিয়েছেন শিক্ষার্থী ও দর্শনায় কর্মরত সকল সাংস্কৃতিক কর্মী। সেখানে বক্তারা বলেছেন, মেধাবী শিক্ষার্থী ও নাট্যকর্মী তনুর ধর্ষণ এবং হত্যাকারীদের গ্রেফতার করা না হলে আইনের শাসন নিশ্চিত হবে না। দেয়া সম্ভব হবে না নারীর সুরক্ষাও। পথে-ঘাটে, অফিস-বিদ্যাপীঠে নারীর চলাচল নিরাপত্তা নিশ্চিত করতে এই হত্যাকাণ্ডের রহস্য উম্মোচন ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি এখন দেশের সকল শিক্ষার্থী, সাংস্কৃতিক কর্মী ও অভিভাবকগণের। বক্তব্য রাখেন অনির্বাণ থিয়েটারের প্রচার-প্রকাশক সম্পাদক সাজ্জাদ হোসেন, ফ্রেন্ডস্ সঙ্গীত একাডেমির পরিচালক শাজাহান সাজু, সুর-সাধনার পরিচালক মিল্টন কুমার সাহা, পুরাতন বাজার মন্দির কমিটির সাধারণ সম্পাদক অনন্ত সান্তারা মঙ্গল, বাংলাদেশ সাংবাদিক সমিতির দর্শনা শাখার সাধারণ সম্পাদক আওয়াল হোসেন, চটকাতলা যুব সংঘের সভাপতি ফরহাদ হোসেন, প্রতীতি বহুমুখি সমবায় সমিতির সাধারণ সম্পাদক শামীম আজাদ, সাংস্কৃতিক কর্মী হাসমত কবির, মিরাজ উদ্দীন, মাহাবুবুর রহমান মুকুল, জেসমিন আক্তার পপি ও প্রডিজি সদস্য রশনী খাতুন প্রমুখ।

২০ মার্চ রাত সাড়ে ১০টার দিকে কুমিল্লা সেনানিবাসে পাহাড় হাউস এলাকায় নাট্যকর্মী সোহাগী জাহান তনুর লাশ পাওয়া যায়। এ ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হয়। নিহত শিক্ষার্থীর বাবা ইয়ার হোসেন অজ্ঞাতনামা ব্যক্তিদের নামে কোতায়ালি মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। সোহাগী জাহান তনুর খুনিদের গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়ে আগামী বুধবার সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান এক ঘণ্টা বন্ধ রাখার ডাক দিয়েছে গণজাগরণ মঞ্চ। গতকাল রোববার সকালে ঢাকা থেকে রোড মার্চ করে বিকেলে কুমিল্লায় পৌঁছে কান্দিরপাড়ে আন্দোলনরতদের সাথে সংহতি সমাবেশ করে গণজাগরণ মঞ্চ। মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এই ডাক দেন। এ সময় কান্দিরপাড়ের এই সমাবেশে বিপুল সংখ্যক মানুষ অংশ নিয়ে বিচারের দাবি জানায়। ইমরান সরকার বলেন, সোহাগী জাহান তনুর ধর্ষক ও খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবিতে ৩০ মার্চ বুধবার সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বেলা ১২টা থেকে এক ঘণ্টা বন্ধ থাকবে। সারাদেশের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদরাসার শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা নিজ প্রতিষ্ঠানের সামনে বিচার দাবিতে মানববন্ধন করবেন এই এক ঘণ্টা। বুধবারের কর্মসূচিতে সবাইকে অংশ নেয়ার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, আমরা তনু হত্যার বিচার দাবিতে মাঠে নেমেছি। এর বিচার না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবো না।

উল্লেখ্য, গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাস এলাকায় নিজের বাসার কাছে খুন হন নাট্যকর্মী তনু। হত্যার আগে তাকে ধর্ষণ করা হয়েছিলো বলে ধারণা করা হচ্ছে। তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ডের কর্মচারী ইয়ার হোসেন একটি মামলা করেন। খুনিকে এখনো শনাক্ত করা যায়নি।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More