পিঠাপুলি উৎসবে মাতলো হেলসিংকি

Ononna10

জামান সরকার, ফিনল্যান্ড: প্রবাসজীবনেও বাঙালি সংস্কৃতির ছোঁয়া এনে দিতে হেলসিংকিতে পিঠাপুলি উৎসবে মাতলো ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশীরা। প্রবাসজীবনেও দেশীয় স্বাদ আর ঐতিহ্যের পিঠা মুখে তুলতে ভোললো না বাংলাদেশিরা।

শীতের সাথে পিঠার সম্পর্ক নিবিড়। বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ পিঠা। এই উৎসবে-আনন্দে মিশে গেলো নানা নামের রকমারি পিঠা। প্রবাসে বেড়ে উঠা নুতন প্রজন্মের কাছে এই পিঠাপুলি উৎসব বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা মনে করিয়ে দেবে।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক।

সৈয়দা জেসমীন আরা বীথির সার্বিক ব্যাবস্থাপনায় ও আবেরা সুলতানা ন্যান্সীর সঞ্চালনায় ২১ নভেম্বর শনিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত একটানা খোলা ছিল উৎসবের আংগিনাটি। সঙ্গে ছিল কচিকণ্ঠের গানে গানে মাতোয়ারা পরিবেশন।

হেলসিংকির এই বর্ণিল পিঠা উৎসবে প্রধান অতিথির আসন অংলকৃত করেন ফিনল্যান্ডে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মিঃ অশোক কুমার শর্মা।

অতিথিদের মধ্যে আরো ছিলেন, ফিনল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সরকারের অনারারী কনস্যুল জেনারেল মিঃ হ্যারী ব্লেসার, স্থানীয় সিটি কাউন্সিলর মিঃ রনবীর সদহী, পরিবেশ ও মানবাধিকার বিশেষজ্ঞ মিঃ কাই লাকশনেন প্রমুখ।

উৎসবে আলো, পলি, হাসনা ও বীথি ভাবীদের পসরায় সাজানো ছিল বাংলাদেশের প্রচলিত প্রায় ৩০ রকমের পিঠা। এর মধ্যে দুধ চিতই পিঠা, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দই বড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গরুর কারি, আমলকি আচারসহ আরও বাহারি নামের পিঠা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More