চুয়াডাঙ্গায় রেডক্রস ও রেড ক্রিসেন্টের প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনান্টের ১৯৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

স্টাফ রিপোর্টার: রেডক্রস ও রেড ক্রিসেন্টের প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনান্টের ১৯৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিট কার্যালয়ে জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে জাতীয় ও রেডক্রিসেন্ট পতাকা উত্তোলন করা হয়।
এরপর কেককাটা, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা রেডক্রিসেন্ট ইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাড. সোহরাব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভা ইউনিট অফিসার ওবাইদুল ইসলাম পারভেজ সঞ্চালনা করেন। সভায় রেডক্রিসেন্ট প্রতিষ্ঠাতা দিবস উদযাপন কমিটির আহবায়ক ও সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, রেডক্রিসেন্ট সেক্রেটারি শহিদুল ইসলাম শাহান ও যুব প্রধান জাহাঙ্গীর আলম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন আজীবন সদস্য অ্যাড. আকসিজুল ইসলাম রতন। এ সময় কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাড. রফিকুল ইসলাম, অ্যাড. শাহজাহান মুকুল, অ্যাড. শফিকুল ইসলাম, হাবিবুল্লাহ জোয়ার্দ্দার ছটি, আসাদুজ্জামান কবীর ও বিলকিস জাহান, সাবেক কার্যনির্বাহী সদস্য গোলাম মোর্তুজা ও অ্যাড. ওয়াহেদুজ্জামান বুলা, দাতা সদস্য ফজলুল হক, আজীবন সদস্য আলাউদ্দিন হেলা, শাহজাদি মিলি ও নুরুন্নাহার কাকলিসহ আজীবন সদস্যবৃন্দ, যুব রেডক্রিসেন্ট সদস্যবৃন্দ এবং চক্ষু হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
রেডক্রস ও রেডক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে ১৮২৮ সালের ৮ মে জন্মগ্রহণ করেন। ১৯১০ সালের ৩০ অক্টোবর ৮২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। ১৯০১ সালে ১ম নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। রেডক্রস ও রেডক্রিসেন্টর মূলনীতিগুলো হলো, মানবতা, পক্ষপাতহীনতা, নিরপেক্ষতা, স্বাধীনতা, স্বেচ্ছামূলক সেবা, একতা ও সার্বজনীনতা।
১৮৫৯ সালের ২৪ জুন ইতালির উতরাঞ্চলের পল্লী প্রান্তর সলফেরিনো নামক স্থানে ফ্রান্স ও অস্ট্রিয়ার মধ্যে ভয়াবহ যুদ্ধ হয়। ওই যুদ্ধে হতাহত হয় প্রায় ৪০ হাজার মানুষ। ওই সময় সুইজারল্যান্ডের এক যুবক জিন হেনরি ডুনান্ট ব্যবসা সংক্রান্ত ব্যাপারে ফ্রান্সের ৩য় নেপোলিয়নের সাথে সাক্ষাৎ করতে যাচ্ছিলেন। যুদ্ধের ভয়াবহ দৃশ্য দেখে ব্যথিত হন এবং আশে-পাশের গ্রামবাসীদের নিয়ে আহতদের সেবা করেন। এটাই রেডক্রসের প্রথম জন্ম ইতিহাস। জিন হেনরি ডুনান্টের জন্মদিনটিকেই তার সম্মানে বাংলাদেশসহ ১৯০টি দেশে বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More