করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চুয়াডাঙ্গায় ৭২ ঘণ্টার বিধিনিষেধ

নিষেধাজ্ঞা অমান্য করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে

স্টাফ রিপোর্টার: করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চুয়াডাঙ্গা জেলায় ৭২ ঘণ্টার নিষেধাজ্ঞা আরোপ করেছে জেলা প্রশাসন। আজ সোমবার সকাল ছয়টা থেকে ১ জুলাই সকাল ৬টা পর্যন্ত শর্তসাপেক্ষে নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। গতকাল রোববার সন্ধ্যায় করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার এ বিষয়ে ১১ দফা শর্তসংবলিত একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চুয়াডাঙ্গা জেলায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় মন্ত্রিপরিষদ বিভাগের ২৭ জুনের পত্র এবং ২৬ জুন করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক শর্ত সাপেক্ষে সার্বিক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ বিষয়ে জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার বলেন, জনস্বার্থে এ আদেশ কার্যকর থাকবে। নিষেধাজ্ঞা অমান্য করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। নিষেধাজ্ঞা চলাকালে জাতীয় ও আঞ্চলিক সড়ক, মহাসড়ক ও নৌপথে এই জেলায় প্রবেশ অথবা এই জেলা থেকে অন্য জেলায় যাওয়া যাবে না। অটোরিকশা, সিএনজি, ইজিবাইক, মোটরসাইকেল, সাইকেল, ভ্যানসহ সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। তবে জরুরি সেবা, ওষুধ ও চিকিৎসাসেবা, কৃষিপণ্য, নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য সংগ্রহ ও পরিবহন এবং সীমিত পরিসরে ব্যাংকিং সেবা নিষেধাজ্ঞার আওতাধীন হবে না। এ সময় গরুর হাট ও পানের হাট বন্ধ থাকবে। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বেচাকেনা করা যাবে। খাবারের দোকান, হোটেল রেস্তোরাঁয় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার অনলাইনে বিক্রি ও পার্সেল দেয়া যাবে। তবে কোনো অবস্থাতেই হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ করা যাবে না। শপিংমল, মার্কেটসহ অন্যান্য দোকানপাট বন্ধ থাকবে। পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্রগুলো খোলা যাবে না। জনমসাবেশ হয় এ ধরনের বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিকসহ সব ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান আয়োজন করা যাবে না। এ সময় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে নিজ নিজ অফিসের ব্যবস্থাপনায় তাদের আনা-নেয়া করতে হবে। মাস্ক পরিধানসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক নিয়মিত টহলের মাধ্যমে নিষেধাজ্ঞা নিশ্চিত করতে হবে।
করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটি সূত্রে জানা গেছে, করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ভারত সীমান্তবর্তী উপজেলা দামুড়হুদায় ১৫ জুন থেকে ১৪ দিনের, জীবননগর উপজেলায় ২৩ জুন থেকে ৮দিনের এবং চুয়াডাঙ্গা পৌর এলাকা ও সদর উপজেলার আলুকদিয়া ইউনিয়নে ২০ জুন থেকে লকডাউন অব্যাহত আছে। শুধু আলমডাঙ্গা উপজেলা লকডাউনের বাইরে ছিলো। কিন্তু জেলায় করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকায় পুরো জেলাকেই এবার ৭২ ঘণ্টা নিষেধাজ্ঞার আওতায় আনা হলো।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More