এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু :  চুয়াডাঙ্গায় ১০৩ ও মেহেরপুরে ৭৭ পরীক্ষার্থী অনুপস্থিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। গতকাল রোববার ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বিষয়ের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৪ লাখ ৮৮ হাজার ৩৪ জন। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৪ লাখ ৮৪ হাজার ৪৮৬ জন। পরীক্ষার প্রথম দিনে ৯টি শিক্ষা বোর্ডে ৩ হাজার ৫৪৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। অসাধু কাজের জন্য বরিশাল বোর্ডের এক শিক্ষার্থী ও ২ কক্ষ পরিদর্শক এবং দিনাজপুর বোর্ডের এক শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। মাদরাসা শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিলেন ১০ হাজার এবং বহিষ্কার করা হয় ১০ জনকে। এছাড়া কারিগরিতে প্রায় সাড়ে ৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। সব মিলিয়ে প্রায় ১৯ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা যায়। এরপর আগামী ১৫ নভেম্বর, ১৬ নভেম্বর ও ২১ নভেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
চুয়াডাঙ্গায় এসএসসি ও সমমানের পরীক্ষা শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিনে ১০৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো। গতকাল রোববার বেলা ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। পরীক্ষার প্রথমদিনে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার শহরের ভিজে সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র দুটি পরিদর্শন করেন। এসএসসি ও সমমান পরীক্ষা-২০২১ চুয়াডাঙ্গায় এসএসসি দাখিল, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় মোট ১৪ হাজার ৫৪৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এরমধ্যে প্রথমদিনে মোট ৫ হাজার ১৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৭৩ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলো এবং ১০৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এসএসসি পরীক্ষায় ২ হাজার ২৯৪ জনের মধ্যে ২ হাজার ২৮২ জন পরীক্ষার্থীর উপস্থিত ছিলো এবং অনুপস্থিত ছিলো ১২ জন পরীক্ষার্থী। এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এক হাজার ৮৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলো এক হাজার ৭৮৬ জন এবং অনুপস্থিত ছিলো ৫৮ জন। এসএসসি দাখিল পরীক্ষায় এক হাজার ৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে এক হাজার ৫ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলো এবং ৩৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এসএসসি ১৭টি কেন্দ্রে, এসএসসি ভোকেশনাল ৭টি কেন্দ্রে এবং এসএসসি দাখিল পরীক্ষা ৫ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে।
এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন’র জন্য চুয়াডাঙ্গায় জেলায় ৪টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় জেলা শিক্ষা অফিসারকে আহ্বায়ক বরে দু’জন সদস্য যুক্ত করা হয়েছে। তারা হলেন, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ও চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি। আলমডাঙ্গা উপজেলায় অতিরিক্ত জেলা প্রশাসককে (শিক্ষা ও আইসিটি) আহ্বায়ক করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে সদস্য করা হয়েেেছ। দামুড়হুদা উপজেলায় অতিরিক্ত জেলা প্রশাসককে (সার্বিক) আহ্বায়ক করে প্রফেসর এসএম ই¯্রাফিলকে সদস্য করা হয়েছে। জীবননগর উপজেলায় অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) আহ্বায়ক করে প্রফেসর মো. সিদ্দিকুর রহমানকে সদস্য করা হয়েছে।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে এএসসি ও দাখিলসহ সমমানের পরীক্ষা শুরু হয়েছে। গতকাল রোববার প্রথম দিনে পদার্থ বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিবছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হলেও মাহামারী করোনা ভাইরাসের কারণে শেষ পর্যন্ত পুনর্বিন্যাস করা সংক্ষিপ্ত সিলেবাসে দেড় বছর পর পরীক্ষার শুরু হলো। মহামারীর কারণে এবারের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা হচ্ছে ভিন্ন আমেজে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হচ্ছে পরীক্ষার্থীদের। মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে কেন্দ্রে।
জীবননগর উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম রাসেল গতকাল প্রথম দিনে পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন। এসময় তিনি সাংবাদিকদের বলেন, করোনা মহামারীর কারণে দীর্ঘ দেড় বছর পাবলিক পরীক্ষা বন্ধ থাকার পর উৎসবমুখর পরিবেশে পরীক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছে। পরীক্ষার্থীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করে সে ব্যাপারে আমরা নিয়মিত পর্যবেক্ষণ করছি। এবার মাধ্যমিক পরীক্ষায় জীবননগর উপজেলায় মোট পরীক্ষার্থী সংখ্যা সর্বমোট ২ হাজার ২০৫ জন। এদের মধ্যে বিজ্ঞান ও মানবিকে ১ হাজার ৬২৯ জন, ভোকেশনালে ৩১৬ জন এং দাখিলে ২৬০ জন। উপজেলার ৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। যার মধ্য বিজ্ঞান এবং মানবিকে ৩৯৮ জন এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩৯০ জন । প্রথম দিনে ৮ জন পরীক্ষা কেন্দ্রে অনুপস্থিত ছিলো। এর মধ্য ৫ জন ছেলে ও ৩ জন মেয়ে রয়েছে। ভোকেশনালে ৪৩২ জনের মধ্যে ৪১৭ জন অংশগ্রহণ করেন। অনুপস্থিত ছিলো ১৫ জন। দাখিল পরীক্ষার্থীর উপজেলায় ৭টি মাদরাসা হতে ২৪০ জনের মধ্যে উপস্থিত ২৩৫ জন। অনুপস্থিত ছিলো ৫ জন।
মেহেরপুর অফিস জানিয়েছে, এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার প্রথম দিনে মেহেরপুর জেলার ৩টি উপজেলায় ৭৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিলো। রবিবার পরীক্ষা শুরু হওয়ার পরপরই জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। এসময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপন জেলা প্রশাসকের সাথে ছিলেন। রোববার অনুষ্ঠিত পরীক্ষার প্রথম দিনে মেহেরপুর জেলার ১৩ কেন্দ্রে এসএসসি ১৪ জন। দাখিল পরীক্ষা দুটি কেন্দ্রে ২১ জন এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার ৩ টি কেন্দ্রে ৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত থাকে।
জানা গেছে, মেহেরপুর জেলায় এবার এসএসসি পরীক্ষার প্রথম দিন পদার্থবিজ্ঞান পরীক্ষায় মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৮১ জনের মধ্যে ২ জন। আমঝুপি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৭০ জনের মধ্যে একজন। গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ১৭৬ জনের মধ্যে ২ জন। গাংনী সরকারি মাধ্যমিক বালিকা কেন্দ্রে ১৫০ জনের মধ্যে একজন। বামন্দী নিশিপুর মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ১২৫ জনের মধ্যে ৩ জন। জুগিরঘোপা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ২৭ জনের মধ্যে একজন। মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৯০ জনের মধ্যে একজন। সাহেবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৩১ জন। বামন্দী মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৭৬ জন। বেতবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৬ জনের মধ্যে একজন। রায়পুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১২০ জনের মধ্যে একজন। দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১১১ জনের মধ্যে একজন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।
এদিকে এসএসসি দাখিল পরীক্ষায় ২ টি কেন্দ্র ৫৫৭ পরীক্ষার্থীর মধ্যে ২১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। প্রথম দিন কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষায় মেহেরপুর দারুল উলুম আহমেদিয়া ফাজিল মাদরাসা কেন্দ্রে ৩৭৪ জনের মধ্যে ২০ জন এবং গাংনী সিদ্দিকিয়া সিনিয়র আলিম মাদরাসা কেন্দ্রে ১৮৩ জনের মধ্যে একজন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এছাড়াও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় মেহেরপুর জেলায় ৩টি কেন্দ্রে ১১৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৪২ জল পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছেন। প্রথম দিন পদার্থবিজ্ঞান-২ মেহেরপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৪৫১জনের মধ্যে ৮ জন, গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ৫৩৮ জনের মধ্যে ২৩ জন এবং দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৯৬ জনের মধ্যে ১১জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More