ভরা বর্ষায় বৃষ্টি নেই : তাপপ্রবাহে পুড়ছে চুয়াডাঙ্গা

আপাতত গরম থেকে মুক্তির কোনো সুখবর নেই

স্টাফ রিপোর্টার: গত কয়েকদিন ধরে গরমের কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে দেশের মানুষকে। এই গরম থেকে মুক্তির আপাতত কোনো সুখবর নেই। আবহাওয়া অফিস বলছে, এই গরম থাকবে আগামী কয়েকদিন। গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৫ দশকি ৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো বান্দারবানে ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রাঙ্গামাটিতে ২৩ মিলিমিটার।

চুয়াডাঙ্গায় দুদিন ধরে মৃদু তাপপ্রবাহ চলছে। গতকাল বুধবার সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ভরা বর্ষায় এমন কড়া রোদ আর ভ্যাপসা গরমে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। কয়েকদিন আগে হালকা বৃষ্টিপাত হলেও গত তিনদিন একেবারেই বৃষ্টি দেখা মেলেনি চুয়াডাঙ্গায়। ভারতের কলকাতা থেকে ভাগনের বাড়ি চুয়াডাঙ্গায় এসেছেন নিরঞ্জন কুমার আগরওয়ালা। তিনি বলেন, আমি কলকাতা থেকে চুয়াডাঙ্গায় বেড়াতে এসেছি। এখানে তাপমাত্রা এত বেশি যে রাস্তায় বের হওয়া যায় না। তিনি বলেন, ভারতেও গরম পড়ছে কিন্তু বৃষ্টি আছে। আর চুয়াডাঙ্গা অঞ্চলে তো বৃষ্টির কোনো নাম নেই। এই তাপমাত্রায় রাস্তায় লোকজন বের হচ্ছে না। এই গরম আর শরীরে সহ্য হচ্ছে না।

আলমগীর কবির শিপলু নামে চুয়াডাঙ্গা সিনেমা হল রোডের এক বাসিন্দা বলেন, চুয়াডাঙ্গাতে এই বর্ষার ভরা মৌসুমে যে পরিমাণ গরম পড়ছে, এটা সচরাচর দেখা যায় না। মানুষজন চলাচল করতে খুবই কষ্ট পাচ্ছে। আমরাও কষ্ট পাচ্ছি। আবহাওয়ার এরকম আচরণ বিগত সময়ে আমরা দেখিনি। আমাদের চুয়াডাঙ্গায় শীত-গরম দুই ঋতুতেই ভোগান্তির সীমা থাকে না।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বলেন, এসময়ে দেশের সর্বত্র মরসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হয়ে থাকে। কিন্তু কয়েকদিন থেকে তুলনামূলক বৃষ্টিপাত কম। চুয়াডাঙ্গায় গত তিনদিন আগে সাত মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর গত দুইদিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তিনি আরও বলেন, আমরা জানি যে, আষাঢ়-শ্রাবণ বর্ষাকাল। কিন্তু বর্ষার এইদিনে তাপপ্রবাহটা অস্বাভাবিক ব্যাপার। চুয়াডাঙ্গায় এর আগে এ অবস্থা খুব কমই দেখেছি। এবছরে আবহাওয়ার আচরণ ব্যতিক্রম। এই সময় বৃষ্টি থাকার কথা, কিন্তু তীব্র গরম অনুভূত হচ্ছে। এটা আশা করা যায় না। আবহাওয়ার পূর্বাভাসে আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, আগামী কয়েকদিন মাঝে মধ্যে তাপমাত্রা কমলেও গরমের অনুভূতি কমবে না। তিনি বলেন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে সারাদেশে বৃষ্টিপাত কমে গেছে। তাপমাত্রা যদি ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মাঝেও থাকে, আর্দ্রতার কারণে গরমের অনুভূতি কমবে না। এদিকে বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ অবস্থায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণও হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৩ দিনের মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More