চতুর্থ ধাপের নির্বাচনের তফশিল ঘোষণা : চুয়াডাঙ্গার চারটিসহ ৮৪০ ইউপিতে ভোট ২৩ ডিসেম্বর

আলুকদিয়া মোমিনপুর ও কুতুবপুরে ব্যালটে ভোট : পদ্মবিলায় ভোটগ্রহণ ইভিএমে
স্টাফ রিপোর্টার: চতুর্থ ধাপে চুয়াডাঙ্গার চার ইউপিসহ ৮৪০টি ইউনিয়ন পরিষদে আগামী ২৩ ডিসেম্বর ভোটের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৫ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২৯ নভেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৬ ডিসেম্বর। আগামী ৭ ডিসেম্বর প্রতিদ্বন্দ্বিতা প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। ওইদিনই শুরু হবে আনুষ্ঠানিক প্রচার। ইউনিয়ন পরিষদ ও পৌরসভায় আলাদা তফসিল ঘোষণা করা হলেও সময়সূচি একই রাখা হয়েছে। বুধবার নির্বাচন কমিশনের সভা শেষে এ তফসিল ঘোষণা করা হয়। ইসির সচিব হুমায়ুন কবীর খোন্দকার তফসিল ঘোষণা করেন। এর আগে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভা অনুষ্ঠিত হয়। সভায় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব, অতিরিক্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বৈঠকে অংশ নেননি। যে তিনটি পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে সেগুলো হচ্ছে-কক্সবাজারের টেকনাফ, নরসিংদীর রায়পুরা ও পাবনার আটঘরিয়া। এছাড়া একই সময়সূচিতে চারটি উপজেলা পরিষদের একটি করে পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সেগুলোর মধ্যে একটিতে মহিলা ভাইস চেয়ারম্যান ও বাকি তিনটিতে ভাইস চেয়ারম্যান পদে ভোট হবে। চতুর্থ ধাপের ৮৪০টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৩৩টিতে এবং পৌরসভা তিনটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেয়া হবে।
সভা সূত্রে জানা গেছে, কমিশনের এ সভায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে ইভিএম ব্যবহার বাড়ানোর ওপর জোর দেয় কমিশন। এছাড়া যেসব ইউনিয়ন পরিষদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি সেগুলোর তফসিল আগামী সপ্তাহে ঘোষণার বিষয়ে আলোচনা হয়। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন আয়োজনের বিষয়ে কমিশন সভায় আলোচনা হয়। তবে কবে এ নির্বাচনের তফসিল দেয়া হবে সেই সিদ্ধান্ত নেয়া হয়নি। কমিশনের আরেকটি সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। সভা শেষে তফসিল ঘোষণার প্রস্তুতি নিয়ে ইসি সচিবালয়কে বলা হয়েছে।
এদিকে, চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া, মোমিনপুর, কুতুবপুর ও পদ্মবিলা ইউনিয়নের তফসিল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে পদ্মবিলা ইউনিয়নে ইলেকট্রিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া চতুর্থ ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে ঝিনাইদহ সদর উপজেলার সাধুহাটি, মধুহাট, সাগান্না, হলিধানী, কুমড়াবাড়ীয়া, গান্না, মহারাজপুর, পোড়াহাটি, হরিশংকরপুর, পদ্মাকর, দোগাছি, ফুরসুন্দি, ঘোড়শাল, কালীচরণপুর ও নলডাঙ্গা। কুষ্টিয়ার খোকসা উপজেলার গোপগ্রাম, শিমুলিয়া, জয়ন্তীহাজরা, বেতবাড়ীয়া, ওসমানপুর, জানিপুর, আমবাড়ীয়া, খোকসা, শোমসপুর। কুমারখালী উপজেলার কয়া, শিলাইদহ, জগন্নাথপুর, সদকী, নন্দলালপুর, চাপড়া, বাগুলাট, যদুবয়রা, চাঁদপুর, পান্টি ও চরসাদীপুর।
এর আগে, এরই মধ্যে তিন ধাপে মোট ২ হাজার ২২০টি ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি। এর মধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই দফায় ৩৬৯ ইউপিতে ভোট নেয়া হয়। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে ভোটের তফসিল ঘোষণা করা হলেও আগামীকাল ১১ নভেম্বর ভোট হচ্ছে ৮৩৬ ইউপিতে। আর তৃতীয় ধাপে ১ হাজার ৩ ইউপিতে আগামী ২৮ নভেম্বর ভোট নেয়া হবে। বর্তমানে সারাদেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে ভোট করা যাবে। মামলা জটিলতার কারণে বেশকিছু ইউপিতে ভোটগ্রহণ আটকে আছে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত ৯ বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ ও ২০১১ সালে ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুনে শুরু হয়েছে দশম ইউপি নির্বাচন।

এছাড়া, আরও পড়ুনঃ
1 টি মন্তব্য
  1. G Mostofa বলেছেন

    না। আছি তো

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More