চুয়াডাঙ্গার তিতুদহ ইউপি নির্বাচনে হামলা-পাল্টা হামলার ঘটনায় পাল্টাপাল্টি মামলা

বহিরাগতদের অনুপ্রবেশ সংঘর্ষের সূত্রপাতের অভিযোগ : ভোটারদের মাঝে বিরাজ করছে চাপা আতঙ্ক
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার তিতুদহ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট চাওয়াকে কেন্দ্র করে হামলা-পাল্টা হামলা ও অফিস ভাংচুরের ঘটনায় পাল্টাপাল্টি এজহার দায়ের করা হয়েছে। গতকাল শনিবার আওয়ামীলীগ মনোনীত প্রার্থী (নৌকা) শুকুর আলী ১৬ জনের নাম এবং স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী (আনারস) মিজানুর রহমান টিপু ২২ জনের নাম উল্লেখ করে দর্শনা থানায় পাল্টাপাল্টি এজাহার দায়ের করেছেন। ঘটনার পর থেকে নির্বাচনী এলাকার ভোটারদের মাঝে চাপা আতঙ্ক বিরাজ করছে। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ টহল জোরদার করা হয়েছে। এর আগে গত শুক্রবার রাতে তিতুদহ ইউনিয়নের কয়েকটি এলাকায় ওই সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় ভাংচুর করা হয় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিস। এঘটনার রেশ ধরে অগ্নিসংযোগ চালানো হয় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর (নৌকা) নির্বাচনী অফিসে। আগুন দেয়া হয় নৌকায়। ভাংচুর করা হয় মোটরসাইকেল ও মাইক্রোবাস। ওই ঘটনায় উভয়পক্ষের ৯ জন আহত হন। ধারালো অস্ত্রের আঘাতে জখম হন কয়েকজন। আহতদের উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়েছে।
বহিরাগতদের অনুপ্রবেশ ও নির্বাচনী আচরণবিধি লংঘন করে একাধিক অফিস তৈরিকে কেন্দ্র করে ওই সংঘর্ষের সূত্রপাত বলে মনে করছেন এলাকাবাসী।
এলাকাবাসী জানায়, নির্বাচনী এলাকায় বহিরাগতরা অনুপ্রবেশ করে বিশৃঙ্খলাসহ সংঘর্ষের মতো ঘটনা ঘটাচ্ছে। এতে চরম আতঙ্কের মধ্যে রয়েছেন সাধারণ ভোটাররা। তাদের দাবি, নির্বাচনী এলাকায় বহিরাগতদের অনুপ্রবেশ ঠেকাতে না পারলে অবস্থা বেগতিক হতে পারে। এছাড়া পাড়ায় পাড়ায় ও মোড়ে মোড়ে চেয়ারম্যান পদপ্রার্থীদের একাধিক অফিস বানিয়ে সেখানে জনসমাগম তৈরি করাও এই সংঘর্ষের কারণ। এই ঘটনায় এলাকার সাধারণ ভোটারদের মাঝে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে। থমথমে অবস্থা বিরাজ করছে এলাকায়। এলাকার উন্নয়নের স্বার্থে সকলে তার পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে চেয়ারম্যান নির্বাচিত করবে। কিন্তু রক্তারক্তি ধাওয়া হামলা কারও কাম্য নয়। সহিংস না, নির্বাচন যেন হয় সহনশীল এমনটাই প্রত্যাশা সাধারণ ভোটারদের। তাই এলাকার শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন ইউনিয়নবাসী।
এদিকে, ওই ঘটনার পর গতকাল শনিবার দর্শনা থানায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর (আনারস) মিজানুর রহমান টিপু আওয়ামীলীগ মনোনীত প্রার্থী (নৌকা) হুলিয়ামারি গ্রামের মৃত আব্দুল লতিবের ছেলে শুকুর আলীকে প্রধান আসামি করে ২২ জনের নাম উল্লেখ পূর্বক অজ্ঞাত ১৫০ জনকে আসামি করে দর্শনা থানায় একটি এজাহার দায়ের করেন। এজাহারনামীয় অন্য আসামিরা হলেন হুলিয়ামারি গ্রামের বরকত, মোতালেব, আবু তালেব, হাশেম, উৎসব, শুভ, তিতুদহ গ্রামের হায়দার মল্লিক, মানিক মিয়া, নাজির হোসেন, আব্দুর রাজ্জাক, মাসুদ, সুমন, রেজাউল, মিজানুর, আবু শামা, বিপ্লব হোসেন, জুগিরহুদা গ্রামের মৃত বাহার আলীর ছেলে নিলুয়ার রহমান, খাড়াগোদা গ্রামের হাসান, ছোটসলুয়া গ্রামের আরমান, আক্তার হোসেন।
অপরদিকে, আওয়ামীলীগ মনোনীত প্রার্থী (নৌকা) শুকুর আলী স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী (আনারস) মিজানুর রহমান টিপুকে প্রধান আসামি করে ১৬ জনের নাম উল্লেখ পূর্বক অজ্ঞাত ১৫০ জনকে আসামি করে একটি এজাহার দায়ের করেন। এজাহারনামীয় আসামিরা হলেন হুলিয়ামারী গ্রামের সাজ্জাদুর রহমান ঝন্টু, মাহাবুর রহমান রিপন, রাশেদ রেজা, তসলিমুজ্জামান সাগর, আবুল হাশেম টোটন, তানভির আহম্মেদ, মিঠু মিয়া, তিতুদহ গ্রামের নূর মোহাম্মদ লানচু, মোস্তাক আহম্মেদ, রাজন মিয়া, সুজন, আকাশ, উলফাত, আজাদ, রুবেল।
এ বিষয়ে দর্শনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফুল কবীর জানান, উভয় পক্ষের এজহার পেয়েছি। ওই ঘটনায় মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। নির্বাচনী এলাকায় আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
উল্লেখ্য, আগামী ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে তিতুদহ ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন। এতে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী (নৌকা) ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ইউপি সদস্য পদে ৪১ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More